আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০১৭ ১১:৫৭

বর্ষসেরা কোচের তালিকায় জিদান, কোন্তে, অ্যালেগ্রি

অনলাইন ডেস্ক
বর্ষসেরা কোচের তালিকায় জিদান, কোন্তে, অ্যালেগ্রি

ফিফা ২০১৭ সালের বর্ষসেরা কোচের সেরা তিনজনের তালিকায় নিজেদের নাম লিখিয়েছেন জিনেদিন জিদান, আন্তোনিও কোন্তে ও ম্যাসিমিলিয়ানো আলেগ্রি। এর আগে প্রথমে ১২ জনের সংক্ষিপ্ত তালিকা ছিলো। তবে এখন তিন জনে নামিয়ে আনে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। আগামী ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা করা হবে বর্ষসেরা কোচের নাম। জাতীয় দলের কোচ, অধিনায়ক ও প্রতিটি দেশের একজন করে সাংবাদিক এবং ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বিজয়ী নির্বাচন করা হবে।

বর্ষসেরা কোচের পুরস্কার ‍অবশ্য জিদানের দিকেই হেলে আছে। কেননা ২০১৬-১৭ মৌসুমে রিয়াল মাদ্রিদকে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন এই ফ্রেঞ্চম্যান। গতবার স্প্যানিশ জায়ান্ট ক্লাবটিকে মোট চারটি শিরোপা জেতান তিনি। এছাড়া গত মাসের শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপ জেতার পর বার্সেলোনাকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ ঘরে তোলে জিদানের দল।

এর আগে গত বছরের জানুয়ারিতেও ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ এর প্রথম সংস্করণেও তিন জনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন জিদান। সেবার পুরস্কারটি অবশ্য জিতে নেন লিচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন করানো ক্লাওদিও রানিয়েরি। এদিকে জুভেন্টাসকে টানা তৃতীয়বারের মতো ঘরোয়া ডাবল (সেরি আ ও ইতালিয়ান কাপ) জেতান আলেগ্রি। ইতালির এই কোচের অধীনে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও উঠেছিল ক্লাবটি। কিন্তু ফাইনালে জিদানের রিয়ালের কাছে হেরে যায় তারা।

খারাপ খেলতে থাকা চেলসির দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই প্রিমিয়ার লিগ শিরোপা জেতান এই ইতালিয়ান কোচ কোন্তে। ফলে তিনিও আছেন ফেভারিটের তালিকায়। ২০১৭ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার। ২০১৭ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারের জন্য গত আগস্টে ২৪ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। শুক্রবার সেটা তিনজনে নামিয়ে এনেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে