আপডেট : ২২ আগস্ট, ২০১৭ ২০:১৯

ভুটানকে উড়িয়ে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

অনলাইন ডেস্ক
ভুটানকে উড়িয়ে দিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

চ্যাম্পিয়নশিপ ধরে রাখার লক্ষ্য নিয়ে নেপালে গিয়েছে বাংলাদেশ। অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে লাল-সবুজের দলটি। গোল ব্যবধানে এগিয়ে থাকা ভুটানকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে ফাহিম-মিরাজরা। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের সেরা হয়েছে বাংলাদেশ। ৩ পয়েন্ট নিয়ে রানার্সআপ ভুটান।

গ্রুপ ‘এ’ থেকে বাংলাদেশের সঙ্গে শেষ চার নিশ্চিত করেছিল ভুটান। ভুটানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামে বাংলাদেশ। ২২ আগস্ট মঙ্গলবার ম্যাচের আগে গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে গোল ব্যবধানে এগিয়ে থাকা ভুটানকে হারাতেই হতো। নিজেদের গ্রুপে গোল পার্থক্যে এগিয়ে ছিল ভুটান (+৬)। তাদের পেছনে ছিল বাংলাদেশ (+৪)। মঙ্গলবার নেপালের আনফা কমপ্লেক্সে নিজেদের কাজটা সঠিকভাবেই করেছে জুনিয়র টাইগাররা। ম্যাচের ২৫ মিনিটেই লিড নেয় বাংলাদেশ। তিন ডিফেন্ডারকে ড্রিবলিং করে ১৮ গজ দূর থেকে জোরালো শট নেন ফয়সাল আহমেদ ফাহিম। ভুটানের জালে বল জড়ালে ১-০ তে এগিয়ে যায় বাংলাদেশ। টুর্নামেন্টে এটি ফাহিমের চতুর্থ গোল। নিজেদের প্রথম ম্যাচেই তিনি হ্যাটট্রিক করেছিলেন।

প্রথমোর্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ। এরপর ম্যাচের ৫২ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন মিরাজ মোল্লা (২-০)। দলের তৃতীয় ও নিজের দ্বিতীয় গোলটিও মিরাজের। ম্যাচের ৮১তম মিনিটে ভুটানের কফিনে শেষ পেরেকটি ঠুঁকে দেন মিরাজ। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছিল বাংলাদেশ। ভুটানের বিপক্ষে শ্রীলঙ্কা ৬-০ গোলে হেরে যাওয়ায় এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়নরা। এর আগে বাংলাদেশের বিপক্ষে ৪-০ গোলে হেরেছিল শ্রীলঙ্কা। নেপালের এএনএফএ কমপ্লেক্সে রোববার ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কা হেরেছে ৬-০ গোলের বড় ব্যবধানে। টানা দুই হারে গ্রুপ পর্ব থেকে ছিটকে যায় লঙ্কানরা।

পরের রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ হবে কে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ভারত বা স্বাগতিক নেপাল বাংলাদেশের প্রতিপক্ষ হতে পারে। ২০১৫ সালে অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলে বাংলাদেশ-ভারত মুখোমুখি হয়েছিল ফাইনালে। টাইব্রেকারে জিতে ট্রফি ঘরে রেখেছিল বাংলাদেশের কিশোররা।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে