আপডেট : ১৪ মে, ২০১৬ ০৮:২১

ফিফার কংগ্রেসে প্রথম নারী মহাসচিব

বিডিটাইমস ডেস্ক
ফিফার কংগ্রেসে প্রথম নারী মহাসচিব

মেক্সিকোতে ফিফার কনগ্রেসে প্রথম নারী মহাসচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সেনেগালের ফাতমা সামবা দিউফ সামৌরাকে। সাবেক মহাসচিব জেরম ভালকেকে ১২ বছরের জন্য নিষিদ্ধ করার পর ফিফার কংগ্রেস থেকে এ ঘোষণা দেওয়া হয়।

ফাতমা সামবা ২১ বছর ধরে জাতিসংঘের হয়ে কাজ করছেন। ৫২ বছর বয়সী এই নারীকে মহাসচিব হিসেবে নিয়োগের ঘোষণা দেন ফিফার নবনিযুক্ত প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো।

ফাতমা সামবা প্রসঙ্গে বর্তমান প্রেসিডেন্ট ইনফানতিনো জানান, আমাদের সঙ্গে একটি প্রতিকূল পরিবেশে ফাতমাকে কাজ করতে হবে। একজন নারী হিসেবে আর ফিফার প্রথম নারী মহাসচিব হিসেবে তার কাজটি বেশ চ্যালেঞ্জিং হবে। তার স্বক্ষমতা দিয়ে দলকে নেতৃত্ব দিতে হবে। প্রতিষ্ঠানের উন্নতির জন্য তার দায়িত্ব নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই। আমরা আশাবাদী ফাতমা তার অভিজ্ঞতা দিয়ে ফিফার বর্তমান ইস্যুগুলোকে নিয়ে কাজ করতে পিছপা হবে না।

জাতিসংঘের হয়ে বর্তমানে নাইজেরিয়াতে কাজ করছেন ফাতমা। সেখানে প্রায় ২০০০ জনের একটি দলকে নিয়ে আর্থ-সামাজিক বিভিন্ন কাজ করে যাচ্ছেন তিনি। আগামী জুনে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থায় কাজ শুরু করবেন সেনেগালের এই নারী।

নতুন দায়িত্ব পাওয়ার পর ফাতমা জানান, আজকের দিনটি আমার জীবনের সেরা একটি দিন। আমি খুবই গর্বিত যে আমাকে ফিফার একটি প্রধান দায়িত্ব দেওয়া হয়েছে। আমি বিশ্বাস করি ফিফার যে দায়িত্ব দেওয়া হয়েছে তা আমার অভিজ্ঞতা আর আমার কাজের ধরনের সঙ্গে মিল রেখেই দেওয়া হয়েছে। ফুটবলকে বিশ্বব্যাপী আরও জনপ্রিয় করতে এবং ফুটবলের উন্নতির জন্য যা করা দরকার আমি করবো।

ফাতমা ইউনিভারসিটি অব লিওন থেকে ইংলিশ এবং স্প্যানিশ ভাষায় মাস্টার্স ডিগ্রি লাভ করেন। এছাড়া আন্তর্জাতিক সম্পর্ক ও বাণিজ্যে পোস্ট মাস্টার্স ডিগ্রি অর্জন করেন ফ্রান্স থেকে।

জেডএম

উপরে