আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১৩:৪০

ফুটবলের জনক ক্রুইফ না ফেরার দেশে

স্পোর্টস ডেস্ক
ফুটবলের জনক ক্রুইফ না ফেরার দেশে

মরণব্যাধি ক্যান্সারের কাছে হার মানলেন বিশ্বের সর্বকালের সেরা ফুটবলারের একজন ইয়োহান ক্রুইফ। বৃহস্পতিবার ৬৮ বছর বয়সে পৃথিবী থেকে চিরদিনের মতো বিদায় নেন আয়াক্স আর বার্সেলোনার এই ডাচ কিংবদন্তি। ক্রুইফের অফিশিয়াল ওয়েবসাইট এ খবর নিশ্চিত করেছে।

ওয়েবসাইটে বলা হয়, ক্যান্সারের সঙ্গে লড়াই করে বার্সেলোনায় আত্মীয়-স্বজন পরিবেষ্টিত অবস্থায় পৃথিবী থেকে বিদায় নেন নেদারল্যান্ডসের সাবেক এই তারকা ফরোয়ার্ড। তিন বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার গত অক্টোবরে তার অসুস্থতার কথা জানিয়েছিলেন। 

আয়াক্সের হয়ে খেলোয়াড় হিসেবে টানা তিন বার ইউরোপিয়ান কাপ জেতেন ক্রুইফ। ১৯৭৪ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডসকে ফাইনালে তোলেন তিনি। তবে পশ্চিম জার্মানির কাছে হেরে ট্রফি স্পর্শ করা হয়নি তার। কিন্তু তাতে ওই বিশ্বকাপে নিজের ফুটবল প্রতিভা দিয়ে বিশ্ববাসীকে চমকে দিয়েছিলেন তিনি। 

কোচ হিসেবে সফল ক্রইফ। স্পেনের বার্সেলোনাকে ১৯৯২ সালে তাদের প্রথম ইউরোপিয়ান কাপ এনে দেন তিনি। তার অধীনে স্পেনের এই শীর্ষস্থানীয় ক্লাবটি ১৯৯০-৯১ থেকে টানা চারবার লা লিগার শিরোপা জেতে। ১৯৯৫ সালে বার্সেলোনার কোচের পদ থেকে বরখাস্ত হলেও মৃত্যুর আগ পর্যন্ত ক্লাবটিতে প্রভাব রেখেছেন। 

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে