আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৩১

পাথর নেমে গেলো মেসির, ভারমুক্ত বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক
পাথর নেমে গেলো মেসির, ভারমুক্ত বার্সেলোনা

কিডনি সমস্যার চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে নিজের বাড়িতেই আছেন মেসি। লা লিগার সেমিফাইনালের দ্বিতীয় লেগকে সামনে রেখে সর্বশেষ অনুশীলনে দেখা যায়নি তাকে। গতকাল অস্ত্রোপচারহীন প্রক্রিয়ার মাধ্যমে তারকার কিডনিতে থাকা পাথর অপসারণ করা হয়। গেল ডিসেম্বরেও একবার একইভাবে চিকিৎসা নিয়েছিলেন তিনি। কাটাকাটি না করে এই ধরনের আধুনিক চিকিৎসার নাম ‘লিথোট্রিপসি’। এতে একধরনের আল্ট্রাসাউন্ড শকের মাধ্যমে কিডনিতে থাকা পাথর টুকরো টুকরো করা হয়। যাতে তা শরীরের ভেতর থেকে বের হয়ে যেতে পারে।

এই ধরনের চিকিৎসায় শরীরের কোনো অংশ কাটাছেড়া না করা হলেও তীব্র ব্যথানাশক ওষুধ প্রয়োগ করা হয়। যা প্রথমাবস্থায় সহ্য করা বেশ কঠিন।

গতকাল ঘণ্টাখানেক ধরে এই প্রক্রিয়ায় বার্সা তারকার চিকিৎসা করা হয়। অপারেশন থিয়েটারে তার সঙ্গে ছিলেন বার্সার নিজস্ব চিকিৎসক রিকার্ড পুরনা এবং পেপে কস্তা। বাইরে ছিলেন বান্ধবী অ্যান্তোলিনা।

বুধবার থেকে অবশ্য দলের সঙ্গে মেসির যোগ দেয়ার কথা ছিল। কিন্তু সূত্র বলছে, মেসি এখন বাড়িতে বিশ্রামে আছেন। ভ্যালেন্সিয়ার বিপক্ষে লা লিগার সেমির দ্বিতীয় লেগে মাঠে নামবেন না। প্রথম লেগে ৭-০ গোলে জিতে এগিয়ে রয়েছে তার দল।

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম
 

 

উপরে