আপডেট : ৫ জানুয়ারী, ২০১৬ ১১:৩৪

রিয়ালের দায়িত্ব নিলেন জিদান

স্পোর্টস ডেস্ক
রিয়ালের দায়িত্ব নিলেন জিদান

রিয়াল মাদ্রিদের প্রধান কোচ রাফায়েল বেনিতেসকে বরখাস্ত করা হয়েছে । দায়িত্ব দেওয়া হয়েছে ফ্রান্সের সাবেক তারকা জিনেদিন জিদানকে।

সোমবার ক্লাবের পরিচালনা পর্ষদের বৈঠকের পর সংবাদ সম্মেলন করে ৫৫ বছর বয়সী বেনিতেসকে সরিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

২০১৪ সাল থেকে রিয়ালের ‘বি’ দলের দায়িত্বে আছেন জিদান।। এর আগে রিয়ালের মূল দলে কোচ কার্লো আনচেলত্তির কোচিং দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। তখনই রেকর্ড দশম বারের মতো ইউরোপসেরা হয় রিয়াল।

খেলোয়াড় হিসেবে রিয়ালের ‘গ্যালাকতিকোস’ দলের সদস্য ছিলেন জিদান। ২০০১ সালে দলবদলের রেকর্ড গড়ে ইতালির জুভেন্টাস থেকে ফ্রান্সের বিশ্বকাপ ও ইউরো জয়ী দলের সদস্য মিডফিল্ডার জিদানকে নিয়ে আসে রিয়াল।

দায়িত্ব পাওয়ার পর রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা ফুটবলার বলেন, ‘‘প্লেয়ার হিসেবে রিয়ালে সই করার থেকেও আজকের মুহূর্তটা বেশি আবেগের মনে হচ্ছে।’’

গত রোববার ভালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের ২-২ গোলের ড্র ম্যাচটিই সান্তিয়াগো বার্নাবেউয়ের এই ক্লাবে বেনিতেসের শেষ ম্যাচ হয়ে থাকল।

মূল দলের কোচ হিসেবে জিদানের প্রথম ম্যাচ হবে আগামী শনিবার; নিজেদের মাঠে দেপোর্তিভো লা করুনার বিপক্ষে।

বেনিতেসকে সরানোর সিদ্ধান্ত কেন নিল পরিচালনা পর্ষদ, তার ব্যাখ্যা দেননি রিয়াল সভাপতি পেরেস। সংবাদ সম্মেলনে তিনি বলেন, “রিয়াল মাদ্রিদে কোচ থাকার সময় বেনিতেসের নিবেদনের জন্য আমি ধন্যবাদ জানাতে চাই।”

গত ৩ জুন সাবেক কোচ কার্লো আনচেলত্তির উত্তরসূরি হিসেবে যোগ দেন বেনিতেস। সাত মাসের মধ্যেই সরে দাঁড়াতে হলো স্প্যানিশ এই কোচকে। স্পেনের ক্রীড়া দৈনিক ‘এএস’ ও ‘মার্কা’ সোমবার দুপুরে বেনিতেসকে সরিয়ে দেওয়ার খবর জানিয়েছিল। পরে রাতে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেয় স্পেনের সবচেয়ে সফল ক্লাবটি।

বেনিতেসের অধীনে ২৫টি ম্যাচ খেলে মাত্র তিনটিতে হারে রিয়াল। তিনটি হারই লা লিগায়। এ সময় দুই ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন্স লিগের শেষে ষোলোতে উঠে সর্বোচ্চ ১০ বারের চ্যাম্পিয়নরা।

স্পেনের এই কোচের অধীনে মৌসুমের শুরুটা ভালোই হয়েছিল রিয়ালের; সব ধরনের প্রতিযোগিতা মিলে টানা ১৪ ম্যাচ অপরাজিত ছিল তারা। কিন্তু গত ৮ নভেম্বর লিগে সেভিয়ার মাঠে ৩-২ গোলে হারের মধ্য দিয়ে খেই হারায় রিয়াল। লিগের পরের রাউন্ডেই সবচেয়ে বড় ধাক্কাটি খায় তারা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে ঘরের মাঠে ৪-০ গোলে বিধ্বস্ত হয়ে।

টানা এ দুই ব্যর্থতায় লিগের শীর্ষস্থান থেকে তৃতীয় স্থানে নেমে যায় রিয়াল। প্রচণ্ড সমালোচনার মুখে পড়েন বেনিতেস।

বার্সেলোনার বিপক্ষে বিশাল ব্যবধানে হারের পরই রিয়ালের ‘বি’ দলের দায়িত্বে থাকা জিদানকে মূল দলের কোচ করা নিয়ে কথা উঠেছিল। তবে তেমন কোনো সম্ভাবনা নেই বলে তখন জানান ক্লাবটির সাবেক এই তারকা।

তার কিছু দিন পর কোপা দেল রেতে দুর্বল কাদিসের বিপক্ষে এক ম্যাচ নিষেধাজ্ঞায় থাকা খেলোয়াড়কে খেলানোয় টুর্নামেন্ট থেকে বহিষ্কার হয় রিয়াল। একে তো দলের এমন খারাপ পারফরম্যান্স, তারওপর আবার টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া, একেবারে কোণঠাসা হয়ে পড়েন বেনিতেস।

গত ১৩ ডিসেম্বর লিগে ভিয়ারিয়ালের মাঠে ১-০ গোলে হারে রিয়াল। সবশেষ গত রোববার রাতে ভালেন্সিয়ার মাঠে ২-২ গোলে ড্রয়ের পর আরও চাপে পড়েন বেনিতেস।

এখন ফরাসি এই কিংবদন্তির দায়িত্ব রিয়ালকে শিরোপা লড়াইয়ে ভালোমতো ফেরানো। বর্তমানে লিগে ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল। সমান ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে আতলেতিকো মাদ্রিদ। আর এক ম্যাচ কম খেলে ৩৯ পয়েন্ট দ্বিতীয় স্থানে আছে বার্সেলোনা।

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর

উপরে