আপডেট : ৪ জানুয়ারী, ২০১৬ ১৪:৪৯

খেলতে গিয়ে বর্ণবাদের শিকার নেইমার, বাদ যায়নি মেসি

স্পোর্টস ডেস্ক
খেলতে গিয়ে বর্ণবাদের শিকার নেইমার, বাদ যায়নি মেসি

মুখোমুখি বার্সালোনা বনাম এসপানিওল। দু’দলের লড়াইয়ে শেষ পর্যন্ত ম্যাচ রুপান্তরিত হয় ড্রতে। আর এই ম্যাচেই এসপানিওল ভক্তদের রোষানলের শিকার হয় বার্সার দুই তারকা নেইমার ও লিওনেল মেসি। ঘটনাটি ২ ডিসেম্বর শনিবারে রাতের লা-লিগার একটি ম্যাচের। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এমনটিই জানালেন বার্সার আরেক তারকা আন্দ্রে ইনিয়েস্তা।

ইনিয়েস্তা জানান, প্রথমাংশে ম্যাচের শুরুতে গ্যালারিতে বসে থাকা এসপানিওল এক সমর্থক নেইমারকে লক্ষ্য করে বিদ্রেুাপ মন্তব্য করে। তার বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা করতে। আরেক সতীর্থ জেরার পিকে বলেছেন, যদি সত্যিই এমনকিছু ঘটে থাকে, তবে অবিলম্বে দোষীকে চিহ্নিত করে শাস্তি দেওয়া হোক।’

তবে ম্যানেজার লুইস এনরি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, ‘আমার মন্তব্য শুধু ফুটবল নিয়ে আগ্রহের মধ্যেই সিমাবদ্ধ।’

সাম্প্রতিককালের ঘটনায় লা লিগার বিভিন্ন ম্যাচে দর্শকদের বর্ণবৈষম্যের মন্তব্যে বিশ্বফুটবলের মাঠে নতুন উত্তেজনা তৈরি করেছে। বছর দুয়েক আগেকার ঘটনা। লা লিগার একটি ম্যাচে দানি আলভেসকে লক্ষ্য করে রিয়ালের এক সমর্থক কলা ছুড়ে মেরেছিলেন। তবে আলভেস সেই কলা তুলে নিয়ে খেয়ে পাল্টা জবাব দিয়েছিলেন ভক্তদের। সেই ঘটনায় পরে ভিয়ারিয়াল-কে ১২ হাজার ইউরো আর্থিক ক্ষতিপূরণ দিতে হয়েছিল। সেই সমর্থককে দুবছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিলো। তবে এটা কিন্তু  রিয়ালের ক্লাবের মধ্যেই সীমাবদ্ধ নয়। এই সমস্যা ছড়াচ্ছে রিয়াল বেতিস, আতলেতিকো দে মাদ্রিদ, এলচে-র মতো ক্লাবগুলোর ম্যাচে। একেএকে পক্ষে বিপক্ষের ক্লাব সমর্থকরাও এই বর্ণবৈষম্যের শিকার হচ্ছে।

কিন্তু শনিবারের ঘটনা পুরো উল্টো। মেজাজ ধরে রাখতে পারেননি ইনিয়েস্তা। তাই তিনি সমর্থকের এসব মন্তব্যের সমালোচনা করেন। সমর্থকদের কাটাক্ষ্যের প্রতিবাদ করেন।

স্প্যানিস সংবাদ মাধ্যমের দাবি, ম্যাচের শুরু থেকে বেশ কিছু এসপানিওল সমর্থক নেইমার এবং লিওনেল মেসি সম্পর্কেও অপমানজনক মন্তব্য করছিলেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

 

উপরে