আপডেট : ২৫ নভেম্বর, ২০১৫ ১১:৩৮

বার্সার হাফ-ডজন

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলো নিশ্চিত
অনলাইন ডেস্ক
বার্সার হাফ-ডজন

অনলাইন ডেস্ক:

আগের থেকেই অনুমান করা ছিলো তাদের কাছে পাত্তা পাবে না প্রতিপক্ষ। দেখার বিষয় ছিলো কত গোলের ব্যাবধানে জয় পায় তারা। তার উপর খেলা নিজেদের মাঠে। ইউরোপ সেরার লড়াই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ক্যাম্প ন্যুতে রোমাকে ৬-১ গোলের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনা। প্রথম লিগের ম্যাচে রোমার মাঠে ১-১ গোলের ড্র নিয়ে ফিরেছিল মেসি-নেইমার-সুয়ারেজরা। তবে, নিজেদের মাঠে ফিরতি লিগের ম্যাচে বড় জয় নিয়ে শেষ ষোলো নিশ্চিত করলো লুইস এনরিকের বার্সা।

কাতালনাদের হয়ে জোড়া গোল করেন মেসি, সুয়ারেজ। গোলের দেখা পেয়েছেন পিকে এবং আদ্রিয়ানো। রোমার হয়ে একমাত্র গোলটি আসে এডেন জেকোর হেড থেকে।

দীর্ঘ দুই মাস পর মেসি মূল একাদশের হয়ে মাঠে নামেন। ম্যাচের সপ্তম মিনিটের মাথায় রোমার জালে বল জড়ায় বার্সা। তবে, অফসাইটের কারণে গোলটি বাতিল হয়ে যায়। ১৩ মিনিটের মাথায় গোলের সম্ভাবনা জাগিয়ে তোলে অতিথিরা। স্বাগতিক বার্সার ডি-বক্সে প্যাজনিকের কর্নার কিক থেকে উড়ে আসা বলে শট নেন বসনিয়ান তারকা জেকো। তার জোরালো শটটি বার্সার ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়।

এর দুই মিনিট পর ম্যাচের ১৫তম মিনিটে লিড নেয় বার্সা। ব্রাজিল ডিফেন্ডার দানি আলভেজের অ্যাসিস্ট থেকে গোল করেন উরুগুয়ের তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। বাঁ-প্রান্ত থেকে নেইমারের বাড়ানো বল আলভেজ বাড়িয়ে দেন সুয়ারেজকে। গোলের সুযোগকে নষ্ট করেননি তিনি। ফলে, ১-০তে এগিয়ে যায় কাতালানরা।

১৮তম মিনিটে গোল করেন মেসি। দলের দ্বিতীয় গোলটি করতে আর্জেন্টাইন তারকা সহায়তা পান সুয়ারেজের। আর্জেন্টাইন তারকার পায়ের আলতো টোকায় যখন বল রোমার জালে জড়াচ্ছিলেন, তখন তার পেছনে ছিলেন অতিথিদের ৫ জন ডিফেন্ডার, সঙ্গে গোলরক্ষকসহ ছয়জন। চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিলো না রোমার হাফ-ডজন ফুটবলারের। স্বাগতিকরা এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে।

৪৪ মিনিটে দলের হয়ে তৃতীয় আর নিজের দ্বিতীয় গোলটি করেন সুয়ারেজ। ডি-বক্সের ফাঁকায় থেকে উড়ন্ত বলে জোরালো শট নেন লিভারপুলের সাবেক তারকা সুয়াজের। তাতেই নিজের দ্বিতীয় গোলের দেখা পান তিনি।

বিরতিতে যাবার আগে বার্সা ৩-০ গোলে এগিয়ে থেকে ম্যাচ অনেকটা নিজেদের করে রাখে।

বিরতির পর ৫০ মিনিটে রোমার গোলবার লক্ষ্য করে জোরালো শট নেন নেইমার। এ যাত্রায় অতিথি গোলরক্ষক সেটি রুখে দেন। ৫ মিনিট পর ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল রোমা। লাগো ফালকুইয়ের শট প্রতিহত করেন বার্সার গোলরক্ষক টার স্টেগেন।

৫৬ মিনিটে স্কোরলাইন ৪-০ করেন পিকে। বার্সার এ ডিফেন্ডারকে দিয়ে গোল করান মেসি। সেন্ট্রাল ফরোয়ার্ড পজিশন থেকে গোল করে দলকে এগিয়ে নিয়ে ম্যাচের ৫৭ মিনিটে মাঠ ত্যাগ করেন পিকে। তার বদলি হয়ে মাঠে নামেন মার্ক বারত্রা।

৫৯ মিনিটের মাথায় ৫-০ গোলে এগিয়ে যায় বার্সা। স্বাগতিকদের পঞ্চম গোলটি করেন মেসি। নেইমারের বাড়ানো বল মেসিকে বাড়িয়ে দেন সুয়ারেজ। আর্জেন্টাইন তারকা নিজের জোড়া গোল পূর্ণ করতে সময় নষ্ট করেননি। ৭৭ মিনিটের মাথায় পেনাল্টির সুযোগ থেকে গোল করতে ব্যর্থ হন নেইমার। তবে, রোমার গোলরক্ষকের রুখে দেওয়া বলে ফিরতি শট নিয়ে (পেনাল্টির সুযোগকে কাজে লাগিয়ে) গোল করেন আদ্রিয়ানো। আর ৮২ মিনিটে পেনাল্টির সুযোগ থেকে গোল করতে পারেননি রোমার এডেন জেকো। তবে, যোগ করা অতিরিক্ত সময়ে হেড করে একটি গোল করেন জেকো।

শীর্ষস্থান নিশ্চিতের পাশাপাশি শেষ ষোলো নিশ্চিত করেছে ‘ই’ গ্রুপে ৫ ম্যাচে সর্বোচ্চ ১৩ পয়েন্ট পাওয়া লুইস এনরিকের শিষ্যরা।

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর

উপরে