আপডেট : ২৪ ডিসেম্বর, ২০১৮ ১২:৫৬

বড়দিনের কাপকেক আর অরেঞ্জ-চকলেট কেক

অনলাইন ডেস্ক
বড়দিনের কাপকেক আর অরেঞ্জ-চকলেট কেক

বড়দিন আসা মানেই চারিদিকে প্রার্থনা-উপাসনা, বিভিন্ন খাওয়াদাওয়া, বাড়ি আর নিজেকে সাজানো। আর খাওয়াদাওয়ার কথা মনে এলেই বিশেষ ‘কেক’ এর কথা মনে আসবেই। বাইরে থেকে বড়দিনের কেক তো কতোই আনেন, এবার না হয় নিজের হাতেই খুব সহজে ঘরে বসেই বানিয়ে ফেললেন বড়দিনের কেক!

কাপকেক

বড়দিনে বাড়ির ছোটবড় সবার জন্য কাপকেক বানাবেন না, তা কি হয়? তাই আপনাদের জন্য কাপকেক বানানোর সহজ রেসিপি।

যা যা লাগবে

মাখন ২৫০ গ্রাম, ক্যাস্টার সুগার ২৫০ গ্রাম, ময়দা ২৫০ গ্রাম, ডিম ৪-৫টি, দুধ ৪ টেবিল চামচ, ভ্যানিলা পাউডার ১ টেবিল চামচ ও লবণ এক চিমটি।

কীভাবে বানাবেন

প্রথমেই আপনার ওভেনটি ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন। এবার চুলায় বড় একটি প্যানে পানি ফুটিয়ে তাতে একটি কাচের বাটি বসিয়ে দিন। এবার তাতে মাখন দিয়ে পুরো গলিয়ে নাড়তে থাকুন। এখন তাতে দুধ, ময়দা, চিনি, সামান্য লবণ ও ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি একেবারে ভালোমতো মিশিয়ে নেবেন। এবার কাপকেকের বিভিন্ন আকারের বোলে মিশ্রণটি ঢেলে ওভেনে ১৫ মিনিট ও পরে কাপকেকের ওপরের অংশ বাদামি না হওয়া পর্যন্ত আরও ৫-৭ মিনিট বেক করে নিন।

এরপর কাপকেকগুলো ঠাণ্ডা করে সবাইকে পরিবেশন করুন।

অরেঞ্জ-চকলেট কেক

কমলার স্বাদ আর চকলেটের স্বাদ মিশিয়ে বানিয়ে ফেলুন এই কেকটি, খুব সহজেই।

এজন্য যা যা লাগবে:

কেকের জন্য ময়দা- ১ কাপ, ডিম- ৬টা, বেকিং পাউডার ১ চা চামচ, কোকো পাউডার ৩ টেবিল চামচ, চিনি/আইসিং সুগার ১ কাপ, লবণ ১ চিমটি, এসেন্স বা কমলার রস আধা চা চামচ।

সাজানোর জন্য প্রয়োজনমতো সুইট বল, গ্রেটেড ক্যাডবেরি চকলেট রাখুন। সঙ্গে স্ট্রবেরি, আনারদানা, কমলার কোয়াও দিতে পারেন।

এবার ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার একসঙ্গে চেলে রাখুন। ডিমের সাদা অংশ ফোম করে একে একে সব উপকরণ মিলিয়ে প্রি-হিট ওভেনে ১৬০ ডিগ্রি তাপমাত্রায় ৫০/৬০ মিনিট বেক করে নিন। হয়ে গেলে ঠাণ্ডা করে সারভিং ডিশে ঢেলে রাখুন।

সিরাপের জন্য আধাকাপ পানি, চিনি বা আইসিং সুগার ২ চা চামচ ও ১ চা চামচ কফি একসঙ্গে জ্বালিয়ে কেকের উপর স্পঞ্জ করে নিন।

ক্রিমের জন্য ২টি ডিমের সাদা অংশ, আইসিং সুগার ৩/৪ কাপ, ২৫০ গ্রাম মাখন এবং ডিমের সাদা অংশ বিট করে ফোম করে সুগার দিয়ে আবার বিট করতে হবে। মাখন দিয়ে আবার বিট করতে হবে।

চকলেট এর জন্য ৩ চা চামচ কোকো পাউডার, ২ চা চামচ চিনি, গুড়ো দুধ ১ চা চামচ ও মাখন মিশিয়ে ওভেনে ১ মিনিট গরম করে চকলেট বানিয়ে নিন।

এবার আপনার পছন্দ মতো ক্রিম, চকলেট আর সাজানোর উপকরণগুলো মিশিয়ে জমকালো বড়দিনের জন্য জমকালো কেক বানিয়ে ফেলুন নকশা করে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে