আপডেট : ২৬ নভেম্বর, ২০১৮ ০৯:৫১

শীতের সবজির সালাদে হোক সকালের নাস্তা গরম গরম

অনলাইন ডেস্ক
শীতের সবজির সালাদে হোক সকালের নাস্তা গরম গরম

আসি আসি করছে শীতকাল। এরই মধ্যে বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের শীতের সবজি। সবজি যে শুধু আমরা রেধেই খাব, তা তো নয়। বিভিন্ন সবজি একসঙ্গে মিশিয়ে দারুণ সব সালাদ বানিয়ে নেওয়া যায়। বিশেষ করে সকালের নাস্তায় স্বাস্থ্য সচেতনদের জন্য দারুণ উপযোগী নাস্তা হতে পারে বিভিন্ন স্বাদের সবজির সালাদ। এতে শরীর সারাদিনের জন্য সুস্থ আর চনমনে থাকবে। এমনই কিছু সালাদের রেসিপি থাকছে আজ।

এগ-ভেজিটেবল সালাদ

যা লাগবে

পেঁপে গ্রেট, ফুলকপি সিদ্ধ, বাঁধাকপি সিদ্ধ আধা কাপ করে, টমেটো সস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমত, ধনেপাতা কুচি অল্প, মরিচ গুঁড়ো আধা চা চামচ, মেয়োনিজ ১ চা চামচ, সিদ্ধ ডিম ১টি, মাখন ২টেবিল চামচ।

কীভাবে বানাবেন

প্রথমে সবজিগুলো মাখন দিয়ে একটু ভেজে নিন। সিদ্ধ ডিম বাদে সব উপকরণ একসঙ্গে মেখে সালাদ তৈরি করুন। সালাদের উপরে সিদ্ধ ডিম গ্রেট করে দিয়ে হালকা করে মাখিয়ে নিন। তারপর সালাদের উপরে রিং আকারে সিদ্ধ ডিম কেটে দিন।

গ্রিন ভেজিটেবিল সালাদ

যা লাগবে

গাজর, ক্যাপসিকাম, শসা ও পেঁয়াজ(কিউব আকারে কাটা) ১০০ গ্রাম করে। টমেটো ১টি (কিউব আকারে কাটা), অলিভ অয়েল ১ চা চামচ, বিট লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, পুদিনা পাতা ও কাঁচামরিচ ও রসুন বাটা  সামান্য।

কীভাবে বানাবেন

সব সবজিগুলোর একসঙ্গে নিয়ে তাতে একে একে অলিভ অয়েল, বীট লবণ ও পুদিনা, কাঁচামরিচ, রসুন বাটা ভালোভাবে মিশিয়ে তার উপরে লেবু ছড়িয়ে দিতে হবে। তারপর একটি সুন্দর ডিসে ঢেলে এই স্বাস্থ্যকর ভেজিটেবল সালাদ পরিবেশন করতে হবে।

ক্যাবেজ-ক্যারোট সালাদ

যা লাগবে

বাঁধাকপি কুচি ১ কাপ, গাজর কুচি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সালাদ ড্রেজিং ১ টেবিল চা চামচ, সস ২ টেবিল চামচ, সালাদ ক্রিম ২ টেবিল চামচ, মেয়োনেজ ৪ টেবিল চামচ।

কীভাবে বানাবেন

সব উপকরণ একসঙ্গে মেখে সালাদ করতে হবে। বাঁধাকপির কোনো স্তর দিয়ে  বাটি বানিয়ে তাতে পরিবেশন করা যায়।

রাশিয়ান সালাদ

যা লাগবে

গাজর ও শসা কুচি ১ কাপ করে, টক দই ২ টেবিল চামচ, গাদা গোলমরিচ গুড়ো আধা চা চামচ, চিনি ১ টেবিল চামচ, মেয়োনিজ ২ টেবিল চামচ, মিষ্টি দই ২ টেবিল চামচ, লবণ পরিমাণমত কাঁচামরিচ (মিহি কুচি)।

কীভাবে বানাবেন

সব উপকরণ পানিতে ভিজিয়ে চিপে নিন। এবার সব মসলা মাখিয়ে কাঁচা মরিচ ছিটিয়ে পরিবেশন করুন।

উপরে