আপডেট : ৯ নভেম্বর, ২০১৮ ১৬:১০

ভিন্নস্বাদের সুস্বাদু ‘মিক্সড ভেজিটেবল’

অনলাইন ডেস্ক
ভিন্নস্বাদের সুস্বাদু ‘মিক্সড ভেজিটেবল’

আহারে উদরপূর্তি আর পুরোপুরি পুষ্টি পেতে নিয়মিত সবজি খাওয়ার কোনো বিকল্প নেই। কিন্তু সবজির একই ধরনের রান্না খেয়ে সবাই অভ্যস্ত হয়ে গেলে আর সবজি ভালো লাগে না। কিন্তু চাইলেই ভিন্নস্বাদের মিক্সড কোনো সবজির পদ রান্না করে ফেলতে পারেন। সবজির সঙ্গে একটু চিকেন থাকলেও স্বাদটা দ্বিগুণ বেড়ে যেতে পারে।

কি লাগবে মিক্সড ভেজিটেবলে-

বরবটি একমুঠো পরিমাণ, গাজর আর পেঁপে মাঝারি আকারের ১টা করে, বাঁধাকপি ৪ ভাগের এক ভাগ, মাশরুম ৫-৬ টি, ক্যাপসিকাম ১ টি বড়, কর্ণ ফ্লাওয়ার ২ টেবিল চামচ (আধা কাপ পানিতে গুলে নিতে হবে), চিকেন (কুচি করা) আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, চিকেন স্টক বা গরম পানি পরিমাণমতো।

কীভাবে বানাবেন

পেয়াজ বাদে সব সবজি লম্বাভাবে এবং পেয়াজ কিউব করে কেটে নিন। আর ক্যাপসিকাম বাদে সব সবজি আলাদাভাবে সিদ্ধ করতে হবে। সিদ্ধ করার সময়ে একটু লবণ দিলে সবজির রং ঠিক থাকে। লবণ দিয়ে সবজিগুলো আধসেদ্ধ করুন।

এবার একটা প্যানে তেল নিয়ে মুরগি দিয়ে ভাজতে হবে। সঙ্গে সামান্য লবণ আর গোলমরিচ দিন। ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে আর ১-২ মিনিট নেড়েচেড়ে সব সবজি দিয়ে ৪-৫ মিনিট ভালো করে নাড়তে হবে ।

পরিমাণমতো চিকেন স্টক বা গরম পানি দিয়ে ঢেকে রাখুন। পানি কমে গেলে ৫-৬ মিনিট পর ঢাকনা খুলে কর্নফ্লাওয়ার গোলানো পানি দিয়ে দিন। এবার লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন। ভাত, রাইস বা পরাটার সঙ্গে দারুণ লাগবে এই পদটি।

উপরে