আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১১:৪৩

পেরি পেরি চিকেন

অনলাইন ডেস্ক
পেরি পেরি চিকেন

এখনকার দিনে রান্নাবান্না আর কোনও সীমা গণ্ডিতে আটকে নেই। ইচ্ছে হল লেবানিজ রোল বা ইটালিয়ান পিৎজা খাবেন, তা পেয়েই যাবেন কোনও রেস্তোরাঁয়। আর সেই সব রান্না বাড়িতে করার জন্য এক দম খাঁটি মশলা না থাকলেও পরিবর্তে কোনও না কোনও কিছু দিয়ে ঠিকই বানিয়ে নেবেন সেই বিদেশি খাবার। আজকের আমাদের রান্না পেরি পেরি চিকেন। পেরি পেরি এক ধরণের লাল মরিচ যা মূলত আফ্রিকায় পাওয়া যায়। এই রান্না অত্যন্ত ঝাল হয়। পেরি পেরি মরিচ না থাকার জন্য আমি শুধু লাল মরিচই ব্যবহার করেছি। এ ছাড়া ঝালের ভাবটা সামান্য কমাতে সসে ব্যবহার করেছি মধুও। তাই আজ সময় করে বানিয়েই ফেলুন আফ্রিকান স্টাইল পেরি পেরি চিকেন।

উপকরণ:

চিকেন— ৪ টুকরো (একটি গোটা চিকেন, চার টুকরো করা)

লাল মরিচ— ৬টি

পাতিলেবু— ২টি

লাল ক্যাপসিকাম— ১টি

রসুন— ৭-৮ কোয়া

ভিনিগার— ২ টেবিল চামচ

গোল মরিচ গুঁড়ো— ১ চা চামচ

সাদা তেল— আধ কাপ

নুন— স্বাদ মতো

আদা বাটা— ১ টেবিল চামচ

পেঁয়াজ বাটা‌— ২ টেবিল চামচ

লবঙ্গ— ২টি

ঘি—২ টেবিল চামচ

মধু— ২ চা চামচ

মাখন— ৩ টেবিল চামচ

ধনে পাতা— এক মুঠো

রেড চিলি সস— ২ চা চামচ

প্রণালী:

প্রথমে চিকেনের টুকরোগুলো নিয়ে ভাল করে ধুয়ে গায়ে কাঁচা চামচ বা ছুরির মাধ্যমে সামান্য কেটে দিন। মিক্সিতে লাল মরিচ, ১টি পাতিলেবুর রস, লাল ক্যাপসিকাম, ভিনিগার, গোলমরিচ গুড়ো, পেঁয়াজ, আদা, রসুন, লবঙ্গ, তেল সব মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। চিকেনের টুকরোগুলো সেই মিশ্রণে বানিয়ে অন্তত চার ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এ বার ম্যারিনেট করে রাখা চিকেনগুলো বের করে নুন মাখিয়ে নিন। চ্যাপ্টা তলার কোনও পাত্রে সামান্য মাখন দিয়ে ঢাকা দিয়ে দিয়ে মাংসের টুকরোগুলো ভাজুন। এতে মাংস সেদ্ধ হয়ে যাবে। তন্দুরে বা কয়লার চুলায় মাংসের টুকরোগুলো রান্না করলে স্বাদ আরও ভাল হবে। যদি কোনওটাই না থাকে, তাহলে চিকেন নামানোর মিনিট দশেক আগে একটি ছোট বাটিতে জ্বলন্ত কাঠকয়লা নিন। উপর থেকে ঘি দিন। বাটিটা রান্নার পাত্রে চিকেনের মাঝখানে বসিয়ে চাপা দিন। অন্য একটি পাত্রে মাখন গলিয়ে নিন। একে একে পাতিলেবুর রস, রেড চিলি সস, ধনে পাতা কুচি, সামান্য নুন, অল্প চিনি আর মধু দিয়ে একটি সস তৈরি করুন। পেরি পেরি চিকেন তৈরি হয়ে এলে উপর থেকে তৈরি সসটি ছড়িয়ে পরিবেশন করুন।

(দোকান থেকে পেরি পেরি সস কিনতে পাওয়া যায়, চাইলে তা ব্যবহার করতে পারেন। পরিবেশন করতে পারেন নান বা হাতে গড়া পাতলা রুটি দিয়ে।)

 

উপরে