আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:০৫

এখন বাসায় বসে বানান চিকেন স্ট্রিপ

বিডিটাইমস ডেস্ক
এখন বাসায় বসে বানান চিকেন স্ট্রিপ

আমারা অনেকেই ভোজন করতে খুব ভালবাসি কিন্তু দেখা যায় সব সময় বাহির থেকে খাবার কিনে খেতে পারি না । তখন মনটা খুব খারাপ হয়ে পরে,চিন্তা হয় এটা যদি কম দামের মধ্যে হত তাহলে কত না ভাল হত।চলুন তাহলে দেখে নেই কি করে বাসায় তৈরি করবেন বাহিরের স্বাদের মত মজাদার এক রেসিপি।

চিকেন স্ট্রিপ এর জন্য যা লাগবে  

মুরগির হাড়ছাড়া বুকের মাংস ২ টি (ফার্ম এর মুরগির), রসুন বাটা ১ চা চামচ  মরিচ গুঁড়ো, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো,আধা চা চামচ লবণ ১ চা চামচ থেকে একটু কম মাস্টার্ড পেস্ট /মাস্টার্ড পাউডার ১ চা চামচ (মাস্টার্ড পেস্ট বা পাউডার না থাকলে সরিষা বাটা দেয়া যাবে),ভিনেগার ২ টেবিল চামচ  সয়াসস, ১ চা চামচ  টমেটো সস, ১ টেবিল চামচ -মুরগির বুকের মাংসকে ফিঙ্গার কাট করে কেটে নিতে হবে (যে ভাবে ফিস ফিঙ্গার এর জন্য মাছ কে লম্বা করে পিস করে সেইভাবে ).৮-১০ পিস হবে।

তারপর উপরের সব উপকরণ দিয়ে মাখিয়ে ৩-৪ ঘন্টা অথবা সারারাত  মেরিনেট করে রাখতে হবে।    এই মাংসের পিস গুলো ভাজার আগে দুইটা মিশ্রনে কোট করে ভাজতে হবে। মিশ্রণ (১) ডিম, ১ টি  কর্ণ ফ্লাওয়ার ৩ টেবিল চামচ,ঠান্ডা তরল দুধ ৩-৪ টেবিল চামচ,লবণ সামান্য সব মিশিয়ে একদম মসৃণ গোলা বানিয়ে নিতে হবে। একটু পাতলা হবে। মিশ্রণ (২)ময়দা আধা কাপ কর্ণ ফ্লাওয়ার, ৪ টেবিল চামচ  বেকিং পাউডার,১ চা চামচ  লবণ,১ চিমটি  পাপরিকা পাউডার /মরিচ গুঁড়ো , ১ চা চামচ  গোল মরিচ গুঁড়ো আধা চা চামচ,সব একসাথে চেলে নিয়ে ,একটা ছড়ানো প্লেট এ রাখতে হবে।

প্রণালী কড়াইতে বেশি করে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে। এখন মেরিনেট করা মাংসের পিস গুলো একটা একটা করে প্রথমে ডিমের গয়লায় চুবিয়ে নিয়ে , এরপর শুকনা ময়দার মিশ্রনে রেখে হাত দিয়ে চেপে চেপে ভালো করে মাংসের পিস এর গায়ে শুকনা  ময়দার মিশ্রন লাগাতে হবে। তারপর ময়দা থেকে তুলে আলতো করে ঝাকিয়ে বাড়তি ময়দা ফেলে সরাসরি গরম তেল এ ছাড়তে হবে।

এইভাবে সব গুলো মাংসের পিস প্রথমে ডিম এর মিশ্রন এ,পরে শুকনা ময়দার মিশ্রন লাগিয়ে ডুবো তেল এ মাঝারি আঁচে সোনালী করে ভেজে কিচেন টিসু তে রাখতে হবে। রুটির জন্য যা লাগবে ময়দা দেড় কাপ  লবণ আধা চা চামচ  বেকিং পাউডার আধা চা চামচ  তেল ২ টেবিল চামচ  পানি পরিমান মত ময়দা,লবন,বেকিং পাউডার ও তেল একসাথে মিশিয়ে ,পরিমান মত পানি দিয়ে রুটির ডো/খামির বানিয়ে ,ঢেকে ৩০ মিনিট রেখে দিতে হবে।

৩০ মিনিট পর এই ডো দিয়ে একটু মোটা করে মাঝারি সাইজের রুটি বানিয়ে তাওয়া তে সেঁকে নিতে হবে। (রুটি গুলো ,চিকেন স্ট্রিপ গুলো ভাজার আগেই বানিয়ে ঢেকে রাখবেন) টুইস্টার সস মেয়নিজ  আধা কাপ লেবুর রস/ভিনেগার ১ টেবিল চামচ  গোল মরিচ গুঁড়ো আধা চা চামচ  টমেটো সস ২ টেবিল চামচ  লবণ  ১ চিমটি  একটা  বাটিতে সব একসাথে মিশিয়ে নিতে হবে।

আরও লাগবে শসা চিকন লম্বা করে কুচি করা ,টমেটো বিচি ফেলে লম্বা করে কুচি করা ও লেটুস পাতা কুচি করা।শসা, টমেটো না দিলেও চলবে। লেটুস লাগবে। যেভাবে করবেন এখন একটা করে রুটি নিয়ে ,রুটির একপাশে কিছু লেটুস কুচি রেখে তারউপর দুই পিস চিকেন স্ট্রিপ রাখতে হবে।

এখন স্ট্রিপ গুলোর উপরে কিছু শসা ও টমেটো কুচি দিয়ে ,এর উপরে ১ টেবিল চামচ টুইস্টার সস ছড়িয়ে দিয়ে রুটিটা রোল করে নিয়ে, স্যান্ডউইচ রেপার দিয়ে মুড়িয়ে নিতে  হবে। আর  নয়তো  একটা টুথপিক দিয়ে আটকে দিতে হবে।  -চাইলে  গ্রিল প্যান গরম করে টুইস্টার গুলো সেঁকে নিতে পারেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/এনএ

উপরে