আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:০৮

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতিদের কারাজীবন

অনলাইন ডেস্ক
বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতিদের কারাজীবন

দেশের দু’জন রাষ্ট্রপতি, একজন উপ-রাষ্ট্রপতি ও তিন জন প্রধানমন্ত্রী ক্ষমতা থেকে চলে যাওয়ার পর বিভিন্ন সময় কারাবন্দি হয়েছিলেন। তাদের কাউকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে এবং কাউকে কারাগারের বাইরে ‘বিশেষ কারাগারে’ বন্দি রাখা হয়েছিল।

১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর মুজিবনগর সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও অস্থায়ী প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি করা হয়েছিল। তৎকালীন মোশতাক সরকারের নির্দেশে ওই বছরের ৩ নভেম্বর এই কারাগারেই তাদের হত্যা করা হয়।

দীর্ঘ প্রায় ৯ বছর দেশ শাসনের পর গণআন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর ক্ষমতা ছাড়তে বাধ্য হন জাতীয় পার্টির চেয়ারম্যান, রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ। একাধিক মামলায় প্রথমে কিছুদিন সাব জেলে রাখা হলেও পরে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছিল। দীর্ঘ পাঁচ বছর সাজা ভোগের পর তিনি মুক্তি লাভ করেন।

এরশাদ সরকারের প্রধানমন্ত্রী ও পরে উপ-রাষ্ট্রপতি ব্যারিস্টার মওদুদ আহমদকেও কারাবরণ করতে হয়েছে। ২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে তাকে বিভিন্ন মামলায় কারাগারে যেতে হয়। মওদুদকেও ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছিল।

একই সময়ে আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে কারাবরণ করতে হয়েছে। জাতীয় সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের দু’টি বাসভবনকে ‘বিশেষ কারাগার’ (সাব জেল) ঘোষণা দিয়ে এই দুই নেত্রীকে সেখানে রাখা হয়েছিল। শেখ হাসিনা কারাগারে যাওয়ার আগে ১৯৯৬ সালে গঠিত আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৭ সালের ১৬ জুলাই সকালে  যৌথ বাহিনী শেখ হাসিনাকে তার ধানমন্ডির বাসভবন ‘সুধা সদন’ থেকে গ্রেফতার করে।  তাকে  জাতীয় সংসদ ভবন এলাকায়  সাব-জেলে  রাখা হয়। ২০০৮ সালের ১১ জুন তিনি মুক্তি পান।

অন্যদিকে, খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে তিন দফায় প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৯১, ১৯৯৬ (স্বল্পকালীন) এবং ২০০১ সালের গঠিত সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর তৎকালীন সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার  ক্যান্টনমেন্টের বাড়ি থেকে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতার করে। ৩৭২ দিন কারাবন্দি থাকার পর ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর মুক্তি পান তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে