আপডেট : ২৬ মার্চ, ২০১৬ ২২:৫৪

ব্যাংকের চাকুরী ছেড়ে হোটেল ব্যবসা, গরীবদের খাওয়াতে চালু করেছেন পাবলিক ফ্রিজ

অনলাইন ডেস্ক
ব্যাংকের চাকুরী ছেড়ে হোটেল ব্যবসা, গরীবদের খাওয়াতে চালু করেছেন পাবলিক ফ্রিজ

অভুক্তদের মুখে খাবার তুলে দিতে নজিরবিহীন উদ্যোগ নিল ভারতের কোচির একটি রেস্তোঁরা। কোচির কালুর এলাকার পাপ্পাদাভাড়া নামে জনপ্রিয় একটি রেস্তোঁরার উদ্যোগে ওই এলাকায় যাতে কেউ অভুক্ত না থাকেন, তা নিশ্চিত করা হয়েছে।

মিনু পাউলিন নামে এক মহিলা চালিত রেস্তোঁরার এই উদ্যোগের নাম নান্না মরম। যার অর্থ giving tree। রেস্তোঁরার সামনের একটি গাছের তলায় একটি ফ্রিজ রাখা হয়েছে। এই ফ্রিজ ব্যবহার করতে পারবেন যে কেউ। এখানে তাঁদের অতিরিক্ত খাবার রাখতে রেস্তোঁরার পক্ষ থেকে সাধারণ মানুষকে অনুরোধ জানানো হয়েছে। আশেপাশের অন্য রেস্তোঁরা, হোটেল, অফিস প্যান্ট্রির কাছেও একই অনুরোধ করেছেন মিনু পাউলিন।

এই খাবার দিন-রাতের যে কোনও সময় নিজেরাই ফ্রিজ থেকে বের করে খেতে পারবেন গরীব, গৃহহীন মানুষরা। ফ্রিজে যাতে সবসময় অন্তত ৫০টি খাবারের প্যাকেট থাকে তা নিশ্চিত করবে পাপ্পাদাভাড়া নিজেই। খাবারের পরিচ্ছন্নতার দিকেও নজর দেওয়া হয়েছে। পরিস্কার প্যাকেটে ভরে স্বাস্থ্যসম্মত ভাবে প্যাক করে যাতে খাবার রাখা হয়, তার জন্যও সবাইকে অনুরোধ করেছেন মিনু।

ব্যাংকিং সেক্টরের চাকরি ছেড়ে ২০১৩তে নিজের রেস্তোঁরা খোলেন মিনু। শহরাঞ্চলে যে ভাবে প্রতিদিন বিপুল পরিমাণ খাদ্য নষ্ট হয়, তা কমাতে এই ব্যবস্থা চালু করেছেন তিনি। মিনুর রেস্তোঁরাই ফ্রিজ ও বিদ্যুতের খরচ বহন করবে।

উপরে