আপডেট : ২২ মার্চ, ২০১৬ ১৭:১৮

সি লায়নের মাতৃস্নেহ, নাড়িয়ে দিয়েছে বিশ্ববাসীকে (ভিডিও)

ইন্টারন্যাশনাল ডেস্ক
সি লায়নের মাতৃস্নেহ, নাড়িয়ে দিয়েছে বিশ্ববাসীকে (ভিডিও)

সন্তানের প্রতি মায়ের স্নেহ ভালোবাসা খুবই স্বাভাবিক। নিজের জীবনের বিনিময়ে সন্তানের জীবন রক্ষার অনেক ঘটনা আমাদের জানা আছে। আবার সন্তানের মৃত্যুতে মায়ের কেঁদে বুক ভাসানোর ঘটনাও স্বাভাবিক। এটি যে শুধু মানবকূলে দেখা যায়, তা নয় প্রাণীকূলের মধ্যে মাতৃস্নেহ স্পষ্ট।

স্যান ডিয়াগো বিচে এবার তেমন এক মাতৃস্নেহের উদাহরণ গড়েছে এক সি লায়ন। মারা যাওয়া বাচ্চাকে বাঁচিয়ে রাখতে কি চেষ্টাই না করেছে মা সি লায়নটি। তার বৃথা চেষ্টা সন্তানের জন্য কোনো কাজে আসেনি। সন্তান যেনো ঘুমিয়ে আছে সে জন্য তাঁকে ঘুম থেকে উঠানোর জন্য ডেকে চলেছে। কিন্তু সন্তান মায়ের ডাকে সাড়া দেওয়ার অবস্থান ছিল না। শেষ পর্যন্ত মা সি লায়নটি যখন বুঝতে পেরেছে সে আর বেঁচে নেই তখন কেঁদে বুক ভাসিয়েছে।

মায়ের এই কান্না হৃদয় ছুঁয়ে গেছে সেদিন স্যান ডিয়াগো বিচে আসা ভ্রমণকারীদের। মাতৃস্নেহের এই ঘটনার ফ্রেমবন্দি করতে কেউ ভুল করেননি। সন্তানের প্রতি মায়ের এমন ভালোবাসা দেখে অনেকেই চোখের পানি ধরে রাখতে পারেননি। ঘটনাটি ভিডিও করেছেন বন্য জন্তু রক্ষার কাজে নিয়োজিত আন্দ্রে এলস হান। পরের দিন তিনি বিচে গিয়ে দেখতে পান সন্তানের মৃতদেহ আগলে বসে আছে মা সি লায়নটি। ভিডিওটি ফেসবুকে দেওয়ার পর আট লাখেরও বেশি বার দেখা হয়েছে।

 

মাতৃস্নেহ নিয়ে অনেকে অনেক ধরণের মন্তব্য করেছে। যার একটি ছিল এমন-‘আমাদের মধ্যে এমন একটা চিন্তার প্রবণতা আছে যে, আমরা চিন্তা করি শুধুমাত্র মানুষই সন্তানের মৃত্যুতে শোক করে। কিন্তু এই হৃদয় ছুঁয়ে যাওয়া ভিডিওটি আমাদেরকে নতুনভাবে ভাবতে বাধ্য করছে। সি লায়নটি দেখিয়েছে সন্তান হারানোর বেদনা তাদেরও কতটা কষ্ট দেয়।’

উপরে