আপডেট : ২১ মার্চ, ২০১৬ ১৯:১২

যে কারণে আপনি বড়লোক হতে পারছেন না

বিডিটাইমস ডেস্ক
যে কারণে আপনি বড়লোক হতে পারছেন না

চারপাশে সবাইকে দেখছেন বড়লোক হয়ে যেতে। অথচ আপনি হতে পারছেন না। হয়তো রোজগার করছেন অনেক টাকা। তবুও ধনী হয়ে ওঠা আর আপনার হচ্ছে না। জানেন কেন? কেন আপনি বড়লোক হতে পারছেন না তার কারণগুলো জেনে নিন।

১. আপনি হয়তো রোজগার করছেন কাঁড়ি কাঁড়ি টাকা। তবুও মাসের শেষে গিয়ে দেখছেন হাতে একটাও টাকা নেই। এরকম করে আপনার আর বড়লোক হওয়া হচ্ছে না। আসলে আপনি এতটুকুও সঞ্চয়ী নন। যা রোজগার করেন, তাই খরচ করে ফেলেন। সঞ্চয় না করলে আপনার কোনওদিনই বড়লোক হয়ে ওঠা হবে না।

২. আপনি রোজ সকালে উঠে ভাবেন আজ এই করবেন, আজ ওই করবেন। কিন্তু শেষ পর্যন্ত আর কোনও কাজই করে উঠতে পারেন না। আসলে আপনি খুবই কুঁড়ে। আর অসল। কাজ না করলে টাকা রোজগার করবেন কী করে। আর টাকা না রোজগার করলে বড়লোকই বা হবেন কী করে।

৩. অনেক মানুষ আছেন, যাঁরা সব কিছু ভাগ্যের হাতে ছেড়ে দিয়ে বসে থাকেন। কাজের কোনও চেষ্টা করেন না। চেষ্টা না করে ভাগ্যের ওপর ছেড়ে দিলে আপনি কখনও টাকা রোজগার করতে পারবেন না। তাই সব কিছু কপালের দোষ বলে চালিয়ে দেবেন না। কাজ করুন। তার ফলও পাবেন।

৪. আপনার মতো অনেকেই রয়েছেন যাঁরা প্রচণ্ড পরিমানে ঈশ্বরে বিশ্বাসী। সামান্য কিছুতেই নিজে চেষ্টা না করে মনে করেন, ঈশ্বর এসে সব বিপদ থেকে বাঁচাবেন। এমনকি টাকাটাও রোজগার করে দেবেন। আপনিও যদি এমন চিন্তা ভাবনার হয়ে থাকেন, তাহলে আর বড়লোক হওয়ার স্বপ্ন দেখবেন না। কারণ, বড়লোক হতে গেলে পরিশ্রম করতে হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে