আপডেট : ১৭ মার্চ, ২০১৬ ১৩:৩৫

হাজারো পাখির কিচির মিচিরে শুরু হয় তার সকাল (ভিডিও)

অনলাইন ডেস্ক
হাজারো পাখির কিচির মিচিরে শুরু হয় তার সকাল (ভিডিও)

ছোট্ট একটি বাড়ির ছাদ। সকালের সূর্যটা পূব আকাশে উঁকি দেওয়ার আগেই সেই ছাদে ভীড় করে হাজারো পাখি। তারা জানে তাদের জন্য এখানে খাবার রাখা আছে। ১০ বছর ধরে এভাবেই প্রতিদিন খেয়ে আসছে পাখিগুলো। আর পাখির কিচিরমিচির শব্দের অনুভূতি নিয়ে প্রতিদিন কাজে যাচ্ছেন একজন মহান মানুষ।

পৃথিবী এখনও সুন্দর রয়েছে শুধুমাত্র মানবতা এখনও বেঁচে আছে তাই। এতো দূষণ, আহাজারি, মানুষের মনঃকষ্ট, রোগ, দুঃখ-বেদনা সবকিছু থেকে আমরা খুব সহজে ফিরে আসতে পারি শুধুমাত্র মনোবলের কারণে।

মানবতার এমনই এক উজ্জল দৃষ্টান্ত স্থাপন করলেন ভারতের নাগরিক শেখর। গত ১০ বছর ধরে ২০০০ পাখিকে সকালের খাবার পরিবেশন করে যাচ্ছেন তিনি। শেখর পেশায় একজন মেকানিক। তার আয়ের ৪০ শতাংশ দিয়ে তিনি প্রতিদিন বিভিন্ন পাখিদের খাবার খাওয়ান।

গত ১০ বছর আগে ভারতে এক সুনামি হবার পর একদিন তার বাসার ছাঁদে দুইটি টিয়া পাখি দেখতে পান। তারপর থেকে প্রতিদিন বিভিন্ন পাখির আনাগোনা তার বাড়ির ছাদ মুখরিত করে। গত ১০ বছর ধরে এই সংখ্যা ২০০০ ছাড়িয়েছে। বৃষ্টির দিনে এই সংখ্যা ৪০০০ এ উন্নীত হয়। তিনি প্রতিন সকাল ৪টা ৩০ মিনিটে ঘুম থেকে উঠেন। তারপর পাখিদের জন্য খাবারের ব্যবস্থা করেন। ঘড়ির কাঁটায় যখন ৬ টা তখন তার সকল প্রস্তুতি সম্পন্ন। এরপর শুরু হয় পাখিদের আনাগোনা। ৬:৩০ এর মধ্যে পাখিদের খাওয়া শেষ হয় তারপর তিনি নিজের কাজে রওনা দেন। ঠিক একই ভাবে সন্ধ্যায়ও তিনি এসব পাখিদের জন্য খাবারের ব্যবস্থা করেন।

 

 

উপরে