আপডেট : ১৪ মার্চ, ২০১৬ ২২:০৫

ভূমিকম্পের পূর্বাভাস দিবে ব্যাঙ!

অনলাইন ডেস্ক
ভূমিকম্পের পূর্বাভাস দিবে ব্যাঙ!

ইটালির এক শহরে ব্যাঙের আচরণ নিয়ে গবেষণা করছিলেন একদল বিজ্ঞানী। হঠাৎ তারা একদিন দেখলেন, নিজেদের আবাস ছেড়ে সব ব্যাঙ উধাও। তারপর পরই সেখানে আঘাত হানল বড় এক ভূমিকম্প। আর এর দিন কয়েক পরেই দলে-বলে সব ব্যাঙ ফিরে এলো তাদের পুরনো জায়গায়।

অনেক প্রানীই নাকি আগে থেকে ভূমিকম্পের আভাস পায়। কিন্তু কিভাবে? এতদিন সেটি ছিল একটি রহস্য। কিন্তু বিজ্ঞানীরা এখন বলছেন, ব্যাঙের মতো প্রাণী কিভাবে ভূমিকম্পের আভাস পায় তা তারা জানতে পেরেছেন।

ইতালিতে ব্যাঙের এই অদ্ভূত ঘটনা প্রথম যার নজরে আসে তিনি যুক্তরাজ্যের ওপেন ইউনিভার্সিটির গবেষক র‌্যাচেল গ্রান্ট।

তিনি বলছেন, সব ব্যাঙ যখন উধাও হয়ে গেল, তখন আমি খুব অবাক হয়েছিলাম। আমরা এই ব্যাঙ নিয়ে গবেষণা করছিলাম প্রায় চার বছর ধরে। তাদেরকে কখনও ওই জায়গা থেকে নড়তে দেখিনি। কাজেই আমরা খুবই অবাক হলাম। ব্যাঙের এই অদ্ভুত আচরণের সঙ্গে ভূমিকম্পের যে কোন সম্পর্ক থাকতে পারে, সেটা প্রথম মাথায় আসেনি র‌্যাচেল গ্রান্টের। যার অধীনে তিনি গবেষণাটি চালাচ্ছিলেন, তিনিই প্রথম বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।

কিন্তু ভূমিকম্পের পূর্বাভাস ব্যাঙের পক্ষে আসলে কিভাবে পাওয়া সম্ভব? এ নিয়ে এরপর বিস্তর গবেষণা হয়েছে। সম্প্রতি এই বিজ্ঞানীদের গবেষণার ফল প্রকাশিত হয়েছে একটি গবেষণা জার্নালে। বিজ্ঞানীরা এখন বলছেন, ভূমিকম্পের আগে ভুগর্ভস্থ পানিতে যে রাসায়নিক পরিবর্তন হয়, সেটা ব্যাঙের মতো অনেক প্রাণী বুঝতে পারে।

তারা বলছেন, ভূমিকম্পের আগে ভূগর্ভ থেকে এক ধরণের চার্জড পার্টিকেলস নির্গত হয়, তা পানির সঙ্গে মিশে এই রাসায়নিক পরিবর্তনের সূচনা করে। বিজ্ঞানীরা আশা করছেন, ভবিষ্যতে প্রাণীকুলের আচরণ পর্যবেক্ষণের মাধ্যমে হয়তো মানুষের পক্ষেও ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া সম্ভব হবে।

উপরে