আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ১৫:৪৮

মৌমাছি ও পিঁপড়ার কাছেও আমাদের শেখার আছে

বিডিটাইমস ডেস্ক
মৌমাছি ও পিঁপড়ার কাছেও আমাদের শেখার আছে

ছোট্ট প্রাণী পিপড়া। ছোট্ট এই প্রাণীটির পরিশ্রমের কথা আমরা সবাই জানি। অজানা নয় আরো একটি ছোট প্রাণী মৌমাছির শৃঙ্খলার কথা। ছোট্ট এই দুই প্রাণীর কাছ থেকে আমাদেরও কিন্তু শেখার অনেক কিছু আছে। এটি আমার বা সাধারণ কোনো মানুষের কথা নয়।

পিপড়া ও মৌমাছির কাছ থেকে যে আমাদের শেখার আছে তা জানিয়েছেন সিডনি বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিজ্ঞানী এলিজা মিডলটন।

বিশেষ করে মৌমাছির বাসা তৈরির কৌশল থেকে আমাদের শহর পরিকল্পনাবিদরা শিখতে পারেন কিভাবে সুশৃঙ্খলভাবে একটা নগরী গড়ে তোলা যায়। এলিজা মিডলটন তো মনে করেন, কিছু কিছু ক্ষেত্রে প্রাণীরা যথেষ্ট দক্ষতার পরিচয় দেয়, শুধু তাই নয় কিছু কিছু কাজের ক্ষেত্রে তাদের বুদ্ধিমত্তার পরিচয়ও পাওয়া যায়। তাদের কাছ থেকে আমরা আমাদের নগরী গড়ে তোলার ব্যাপারে শিক্ষা নিতে পারি। আমরা আমাদের নগরীকে আরো সুশৃঙ্খলভাবে সাজাতে পারি।

পিঁপড়ার উদাহরণ দিয়ে মিডলটন আরো জানিয়েছেন, পিঁপড়ার বেলায় আমরা কি দেখতে পাই? চলার পথে পিঁপড়া বাধা পেলে সেখানে তারা বসে থাকে না, দ্রুত আরো পথ তারা তৈরি করে নেয়। অথচ রাস্তায় জ্যামে আটকে গেলে আমরা অন্য পথ খোঁজার বা তৈরির তেমন এটা চেষ্টা করি না। আমরা অপেক্ষার প্রহর গুনতে থাকি। অথচ আমরা একটা পথ তৈরি করে নিতে পারি। আবার মৌমাছিরা কাজের ক্ষেত্রে কোনো একটা মৌমাছি মারা গেলে দ্রুত অন্য একটা মৌমাছি সেই শূন্যতা পূরণের চেষ্টা করে। তেমনি আমরা পাওয়ার গ্রিডে সেই পথ অনুসরণ করতে পারি। পাওয়ার গ্রিডে একটা অকার্যকর লাইন থাকবে। কোনো বিপর্যয়ে কার্যকর লাইন অচল হয়ে গেলে আমরা তখন অকার্যকর লাইনটি ব্যবহার করতে পারি।

উপরে