আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ১৩:৩৮

গাড়ির গতি নিয়ন্ত্রণে গুজরাটের রাস্তায় সমুদ্রের ছবি

আতিক হাসান
গাড়ির গতি নিয়ন্ত্রণে গুজরাটের রাস্তায় সমুদ্রের ছবি

উন্নত দেশে কঠোর নিয়ম থাকলেও বাংলাদেশ বা ভারতে গাড়ির গতি নিয়ন্ত্রণে তেমন কোনো নিয়ম কানুন নেই। দূর পাল্লার গাড়ির চালক হলে তো কথাই নেই, কে কার আগে যাবে, কে কত দ্রুত গন্তব্যে পৌঁছাবে তার প্রতিযোগিতায় মেতে ওঠে চালকরা। গতিরোধক তৈরি করেও চালকদের নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। তাদের কারণে জীবনকে হাতের মুঠোয় নিয়ে যাত্রা করতে হচ্ছে। ভারতের গুজরাটে এমন কিছু রাস্তা আছে যেখানে অতিরিক্ত গতির কারণে কম বেশি দুর্ঘটনা ঘটে।

এ অবস্থায় গাড়ির গতি নিয়ন্ত্রণে এনে যাত্রাকে আরো স্বাচ্ছন্দ্যময় করে তুলতে এগিয়ে এলেন ভারতের দুই চিত্রশিল্পী। গাড়ির গতি নিয়ন্ত্রণে আনতে দারুণ এক পদ্ধতি উদ্ভাবন করেছেন তারা। রাস্তায় এঁকেছেন থ্রি ডি সমুদ্রের ছবি। চলতে চলতে সামনে হঠাৎ করে হাজির হবে সমুদ্রের নীল পানি আর উঁচু ঢেউ। শিল্পীরা নিপুন হাতে রং তুলিকে এমনভাবে ব্যবহার করেছেন মনে হবে সামনে সমুদ্রের পানিতে গাড়ি ডুবে যাবে। সে চিন্তা থেকে চালক একটু হলেও গাড়ির গতি কমানোর চিন্তা করবেন। ভারতে এমন চিত্রকর্ম এটাই প্রথম।

দুই শিল্পীর একজন সৌম্য পান্ডে বলেন, ‘আমরা বিভিন্ন রংয়ের ব্যবপারে এমন একটা চিত্র ফুটিয়ে তুলেছি যে, দ্রুত গতিতে যে সব গাড়ি আসবে তারা এই চিত্র দেখে গাড়ির গতি কমিয়ে দেবে। চিত্র কর্মটা এমনভাবে করা হয়েছে ডান দিকের গাড়ির বেলায় এটি বেশি কার্যকরী হবে কেননা ডান দিকে গাড়িগুলো বেশি গতিতে চলে। কোনো সময় নষ্ট না করে আমরা মাত্র দুইদিনে এই কাজটি করেছি। টানা কাজ করায় আমাদের মধ্যে একটু ঘুম ঘুম ভাব এসেছিল। কিন্তু সাধারণ মানুষ হাইওয়ে এমন চিত্রকর্ম দেখে যখন উচ্ছ্বসিত হয়েছে তখন আমাদের সেই ঘুম উবে গেছে।’

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম
 

উপরে