আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৩৫

তবে কি পুরুষশূন্য হচ্ছে পৃথিবী!

বিডিটাইমস ডেস্ক
তবে কি পুরুষশূন্য হচ্ছে পৃথিবী!

পুরুষ ছাড়াই সন্তান জন্ম দিতে সক্ষম নারীরা। আধুনিক বিজ্ঞানীরা সন্তান জন্ম দেয়ার অবশ্যম্ভাবী উপাদান ‘শুক্রানু’ তৈরী করতে সক্ষম হয়েছেন গবেষণাগারে। যদি এমনই হয়, তবে আগামী বিশ্বে নারীদের কাছে আবেদন কমে যাবে পুরুষের! হতে পারে পুরুষ, মূল্যহীনও।

প্রাণের উত্পত্তি কীভাবে হয়?

এর উত্তর আশা করি সকলেরই জানা। ডিম্বাণু আর শুক্রাণু একসঙ্গে মিশলেই তা থেকে প্রানের জন্ম হয়। সে মানুষ হোক কিংবা যে কোনও প্রানী। সন্তান হওয়ার পদ্ধতি সকলের ক্ষেত্রেই এক। কৃত্রিমভাবে তো আর যাই হোক নিশ্চয়ই প্রানের জন্ম দেওয়া সম্ভব নয়? কিন্তু এখন নাকি তাও সম্ভব!

চীনের কয়েকজন বিজ্ঞানী দাবি করেছেন যে, তারা নাকি কৃত্রিম উপায়ে শুক্রাণু প্রস্তুত করতে সক্ষম। আর তার থেকে নাকি বাচ্চার জন্মও সম্ভব। তবে তারা শুধু দাবিই করেননি, জানিয়েছেন, তারা কৃত্রিম উপায় ইঁদুরের শুক্রাণুও তৈরি করেছেন। আর ইঞ্জেকশনের মাধ্যমে অন্য একটি ইঁদুরের শরীরে সেই শুক্রাণু প্রতিস্থাপন করে তা থেকে স্বাভাবিক এবং সুস্থ ইঁদুরের বাচ্চার জন্ম হয়েছে।

তারা দাবি করেছেন যে, এই একই উপায় মানুষের দেহেও কৃত্রিম শুক্রাণু ইন্ট্রাসাইটোপ্লাসমিক স্পার্ম ইঞ্জেকশনের মাধ্যমে প্রতিস্থাপন করলে পুরুষের সাহায্য ছাড়াই সন্তানের জন্ম দিতে পারবেন মহিলারা।

কিন্তু অনেক জায়গাতেই এরকম কৃত্রিম উপায় গর্ভধারণ আইনত অপরাধ। প্রসঙ্গে বিজ্ঞানীরা জানিয়েছেন, বহু মহিলারই সন্তান ধারণ ক্ষমতা থাকে না। বা অনেক পুরুষেরই শুক্রাণুর সমস্যা থাকে। অনেক চিকিত্সার পরেও তারা এর কোনও সমাধান করতে পারেন না। কিন্তু এবার এই উপায় মহিলাদের গর্ভধারণের অনেক সমস্যার সমাধান হবে। এটি কোনও ক্ষতিকর উপায় নয়। বরং এর থেকে অনেক লাভবান হবেন নারী পুরুষ উভয়েই।

বিজ্ঞানীদের এমন সাফল্যে পুরুষদের জন্য একটা চিন্তা কিন্তু থেকেই যাচ্ছে- তা হলো, পুরুষের মূল্য গিয়ে ঠেকবে কোথায়?

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে