আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:০৪

পৃথিবী ১ সেকেন্ড থেমে গেলে, কী হবে?

বিডিটাইমস ডেস্ক
পৃথিবী ১ সেকেন্ড থেমে গেলে, কী হবে?

পৃথিবী প্রচন্ড বেগে সূর্যের চারদিকে পরিভ্রমণ করছে। শুধু তাই নয়, পৃথিবী নিজ অক্ষেই অনবরত ঘুরছে। একবার ভেবেছেন কি, পৃথিবীর এই আহ্নিক ও বার্ষিক গতি যদি এক সেকেন্ডের জন্য থেমে যায় তবে কি হতে পারে?

মাথায় আসছেনা তাই তো? তবে শোনে নিন, ১ সেকেন্ডের জন্য পৃথিবীর গতি থেমে গেলে কি ঘটবে-

পৃথিবী থেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই হাওয়ায় ভাসতে থাকবে মানুষ, জীবজন্তু থেকে শুরু করে সব প্রাণী! হাড় গোড়, মাংস সব দলা পাকিয়ে মানুষ অনেকটা ভাঙা পুতুলের মতো হয়ে যাবে। দুই মেরু এই অনুভূতি কয়েক সেকেন্ড পরে টের পেলেও শেষ পর্যন্ত একই অবস্থা হবে। প্লেনের ভিতরে থাকা মানুষেরা প্রথমটাই ব্যপারটা বুঝতে না পারলেও কয়েক সেকেন্ডের মধ্যে পৃথিবীর আকাশে সৃষ্টি হবে ভয়ঙ্কর এক ঝড়। আর তারপরই সবশেষ। এতো গেল আকাশের কথা। কিন্তু ভূ-পৃষ্ঠে তখন কী হবে?

বাতাসের গতিবেগ প্রচণ্ড বেড়ে যাওয়ার ফলে গোটা পৃথিবী জুড়ে আগুন জ্বলবে। ঠিক যেন আগুনের গোলা। থেমে থাকবে না জলও। পৃথিবীর সমস্ত জলভাগ জুড়ে চলবে বিশাল এক সুনামি। আর সব জল গিয়ে জমা হবে দুই মেরুতে। বাকি পৃথিবী জলশূণ্য হয়ে পড়বে।

এসব ছাড়াও ঘটবে এক অদ্ভূত ঘটনা। পৃথিবী থেমে যাওয়ার ফলে যেদিক সূর্যের সামনে পড়বে সেদিকের সব জ্বলে ছারখার হয়ে যাবে কিন্তু অপর পিঠে সূর্য না থাকায় শূরু হবে ‘আইস এজ’। সব মিলিয়ে, ওই এক সেকেন্ডই পৃথিবীকে তছনছ করে দেওয়ার জন্য যথেষ্ট হবে। এরপর পৃথিবী আবার আগের মতো ঘুরতে শুরু করলেও পৃথিবীতে কিছুই আর আগের মতো থাকবে না। আর হয়ত কখনও প্রাণের সঞ্চারও সম্ভব হবে না।

তাই পৃথিবীকে ভালোবাসুন আরও বেশি করে। যেন আমাদের নিয়ত বয়ে চলা এই গ্রহটি কোনদিন এক মহুর্তের জন্যও না থামে।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে