আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:২৩

মৃত্যুদিনে নায়ক মান্না সম্পর্কে ১৩ তথ্য

পরাগ মাঝি
মৃত্যুদিনে নায়ক মান্না সম্পর্কে ১৩ তথ্য

বাংলা বাণিজ্যিক ছবির ইতিহাসে মান্না নামটি স্মরণীয় হয়ে থাকবে। তার অভিনয়, কথার ধরন সব কিছু মিলেই একটা আলাদা স্বতন্ত্র স্টাইল তিনি দাঁড় করিয়েছিলেন। এমন কিছু ছবি আছে যার জন্য মান্না চিরদিন দর্শকদের মনে স্থান করে নিয়েছেন। মান্না ছাড়া হয়তো আমরা সেইসব ছবি পেতাম না। একটা সময় ছিল, যখন ছবিতে শুধু মান্না আছে, এ কারণেই দর্শক হলে ছুটে যেতো।

২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৪৪ বছর বয়সে মান্না মৃত্যুবরণ করেন। টাঙ্গাইলে নিজ গ্রাম তাকে সমাহিত করা হয়। অষ্টম মৃত্যুবার্ষিকীতে তার সম্পর্কে তথ্য।

১. ১৯৬৪ সালে ৬ ডিসেম্বর টাঙ্গাইলের কালিহাতিতে জন্ম গ্রহণ করেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী নায়ক মান্না।

২. তার পুরো নাম এস এম আসলাম তালুকদার।

৩. উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করার পর ১৯৮৪ সালে এফডিসির ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মাধ্যমে চলচ্চিত্রে তার আগমন ঘটে। ওই প্রকৃয়ায় সে সময় মান্নার সঙ্গে আরও এসেছিলেন খালেদা আক্তার কল্পনা, নায়ক সুব্রত, নায়ক সোহেল চৌধুরী, নিপা মোনালিসা যারা মান্নার জীবিত অবস্থায়ই হারিয়ে গিয়েছিলেন।

৪. তার প্রথম অভিনীত ছবির নাম ‘তওবা’ কিন্তু প্রথম মুক্তি পায় ‘পাগলী’ ছবিটি।

৫. মৃত্যুর আগ পর্যন্ত প্রায় ৪০০ ছবিতে অভিনয় করেছিলেন মান্না।

৬. ১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত ‘কাসেম মালার প্রেম’ ছবিতে প্রথম একক নায়ক হিসেবে সুযোগ পেয়েছিলেন তিনি। এর আগে সব ছবিতে মান্না ছিলেন ২য় নায়কের ভূমিকায়। ‘কাসেম মালার প্রেম’ ছবিটি সুপার ডুপার হিট হওয়ার কারণে মান্না একের পর এক একক ছবিতে কাজ করার সুযোগ লাভ করেন।

৭. মান্না একমাত্র নায়ক যিনি ১০০ এরও অধিক পরিচালক ও ৬১ জন নায়িকার সাথে ছবিতে অভিনয় করেন যা যে কোন অভিনেতার জন্য একটি বিরল রেকর্ড।

৮. ৮০র দশকে মান্না যখন ছবিতে আসেন তখন চলছিল আলমগীর, রাজ্জাক, জসীম, ফারুক, জাফর ইকবাল , ইলিয়াস কাঞ্চন দের স্বর্ণযুগ। সেখানে মান্না তওবা, পাগলী , ছেলেকার, নিষ্পাপ, পালকি, দুঃখিনী মা, বাদশা ভাই এর মতো ব্যবসা সফল ছবি উপহার দেন। কিন্তু সবগুলো ছবিতে মান্না ছিলেন ছবির ২য় নায়ক। তাই ব্যবসার কৃতিত্ব কখনও আলমগীর, কখনও রাজ্জাক, কখনও ফারুকের উপরই যেতো।

৯. ৯৭ সালে নায়ক হয়ে প্রযোজকের খাতায় নাম লিখান মান্না।

১০. বাংলাদেশের চলচ্চিত্রের সবচেয়ে খারাপ সময়ে এতো বেশী সুপারহিট ব্যবসাসফল ছবি আর কোন নায়কের নেই। ৯৭ থেকে মৃত্যুর আগ পর্যন্ত (২০১০ এর ফেব্রুয়ারি) মান্না একাই বাংলা চলচ্চিত্রকে টেনে নিয়ে গেছেন।

১১. এমনও বছর গিয়েছে যেখানে সেরা ১০ টি ব্যবসা সফল ছবির নাম খুঁজলে দেখা যেতো সবগুলোই মান্নার ছবি।

১২. সেই ৮০র দশকে সুনেত্রা, নিপা মোনালিসা থেকে শুরু করে চম্পা, দিতি, রোজিনা, নতুন, অরুনা বিশ্বাস, কবিতা এর মতো সিনিয়র নায়িকাদের সঙ্গে অভিনয় করে যেমন সফল হয়েছিলেন তেমনি মৌসুমি, শাবনুর, পূর্ণিমা, মুনমুন, সাথী, স্বাগতা, শিল্পী, লিমা সহ এই দশকের নায়িকাদের সঙ্গে সফল হয়েছিলেন।

১৩. ঢাকাই ছবির মহা নায়ক খ্যাত নায়ক মান্না নায়ক হয়েও সবচেয়ে বেশি গুন্ডার অভিনয় করেছেন। সবচেয়ে বেশি পুলিশের অভিনয়টাও তার ঝুলিতে। এছাড়া নায়ক মান্না গুন্ডামি এবং প্রেম সমানতালে চালিয়ে গেছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে