আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৫৯

ভূমিকম্পের আগেই সতর্ক করবে ‘স্মার্টফোন’! মিলেছে সমাধান

বিডিটাইমস ডেস্ক
ভূমিকম্পের আগেই সতর্ক করবে ‘স্মার্টফোন’! মিলেছে সমাধান

সাধারনত আমাদের চারপাশে থাকা কিছু কিছু পশু-পাখি ভূমিকম্পের আগাম পূর্বাভাস পেয়ে থাকে। যদিও এই ক্ষমতা মনুষ্য ইন্দ্রিয়র নেই। নেই তো কী হয়েছে? অনেক অসাধ্যকে সাধন করা মানুষের আবিষ্কৃত যন্ত্র তো আছে।

এতদিন এই আতঙ্কের পূর্বাভাস পাওয়ার কোনও উপায় ছিল না। ফলে আগে থেকে সতর্ক থাকাও সম্ভব হত না। এবার হলো সমস্যার সমাধান।

যুগান্তকারী মোবাইল অ্যাপ তৈরি করে ফেলেছেন মার্কিন বিজ্ঞানীরা। যার মাধ্যমে আগে থেকেই জানা যাবে কোথায় এবং কত তীব্রতায় কম্পন অনুভূত হতে চলেছে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ও ডয়েচ টেলিকম এজি এমন একটি অ্যাপ বানিয়েছেন যা স্মার্টফোনের মোশন সেন্সরকে কাজে লাগিয়ে ভূমিকম্পের জানান দেবে। অ্যাপটির নাম মাইশেক। যা কম্পনের সময় ও তীব্রতার অ্যালার্ট দেবে।

ফোনটির লোকেশন ও তথ্য পরীক্ষার জন্য সোজা পৌঁছে যাবে বার্কলির সিসমোলোজিক্যাল ল্যাবে। অ্যাপটি যত বেশি মানুষ ব্যবহার করবেন, তত বেশি করে এই পদ্ধতিকে কাজে লাগানো যাবে। উদ্দেশ্য একটাই, সকলের মধ্যে ভূমিকম্পের বিষয়ে সচেতনা বাড়ানো। 

বিজ্ঞানীদের দাবি, নেপাল, পেরুর মতো ভূমিকম্প প্রবণ এলাকায় মাইশেক-এর ভূমিকা হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষ আগে থেকে কম্পনের সংকেত পেলে মৃত্যুর হারও কমবে বলে আশা তাদের। এইসব দেশের মানুষকে বেশি করে মাইশেক ব্যবহারের জন্য আহ্বান জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

১০ কিলোমিটারের কম্পনের তীব্রতা ৫-এর বেশি হলে স্মার্টফোনে তার সংকেত মিলবে। গুগল প্লে-স্টোর থেকে অথবা আইফোন অ্যাপ থেকে অনায়াসেই ডাউনলোড করা যাবে অ্যাপটি।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে