আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:৪৮

কীভাবে তুলবেন সুন্দর সেলফি! কৌশল জেনে নিন..

বিডিটাইমস ডেস্ক
কীভাবে তুলবেন সুন্দর সেলফি! কৌশল জেনে নিন..

সেলফি মানে নিজেই নিজের ছবিটা তুলে ফেলা। ইতমধ্যে  অক্সফোর্ড ডিকশনারিতেও জায়গা করে নিয়েছে সেলফি শব্দটি। বর্তমানে সেলফি তোলাটা হয়ে উঠেছে বেশ জনপ্রিয় । কবে কখন প্রথম এই সেলফির প্রচলন হয়েছে তা নিয়ে গবেষণা হয়েছে প্রচুর। মার্কিন আলোকচিত্রী রবার্ট কর্নেলিয়াস ১৮৩৯ সালে নিজের ছবি নিজে তুলে পৃথিবীর প্রথম সেলফি তৈরি করেন। কিন্তু এ যুগে সেলফি বলতে যা বোঝায় সেই ‘সেলফি’ শব্দটি অস্ট্রেলিয়ার একটি অনলাইন ফোরাম সর্বপ্রথম ব্যবহার করে ২০০২ সালে। এরপর থেকে বিষয়টির জনপ্রিয়তা বাড়তে থাকে—স্থান পায় অক্সফোর্ড অভিধানে এবং ২০১৩ সালে বর্ষসেরা শব্দের খেতাবও অর্জন করে ‘সেলফি’।

নিজেকে সুন্দর করে অন্যের কাছে তুলে ধরার প্রবণতা মানুষের জন্মগত। মানুষের চাহিদার সোপানতত্ত্ব ব্যাখা করতে গিয়ে আব্রাহাম মাসলো দেখিয়েছেন অন্ন, বস্ত্র, বাসস্থানের মতো মৌলিক চাহিদা পূরণের পর মানুষ চায় অপরের কাছে নিজের স্বীকৃতি ও ভালোবাসা। তুলে ধরতে চায় নিজেকে যতদূর সম্ভব পরিশীলিত ভাবে। এই প্রবণতা স্বাভাবিক এবং মানবিকও বটে। সেই চাহিদা থেকেই সেলফি।

সাধারণ মানুষ থেকে শুরু করে রাষ্ট্রপ্রধান, তারকা, রাজনীতিবিদ, খেলোয়াড়, পর্যটক, মহাশূন্যচারী, শিশু-যুবক-বৃদ্ধ—কে নেই সেলফি তোলার তালিকায়! কারও আশায় বসে না থেকে নিজের ছবি নিজেই তুলে  তা সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুদের কাছে পাঠিয়ে দেয়াটা যেন চাই-ই চাই। তবে সবার সেলফি কি দারুণ হয়? সবসময় কি হয় মনের মতন? আসুন, জেনে নেই দারুণ একটা সেলফি তোলার কিছু কার্যকরী টিপস।

১. আপনি যদি ভালো একটি সেলফি  তুলতে চান তাহলে অবশ্যই ফ্রেমের বিষয়টি বুঝতে হবে। আপনার মোবাইলটিকে কিংবা ডিজিটাল ক্যামেরা  ঠিক কোন অ্যাঙ্গেলে ধরলে ফ্রেমটা ঠিকভাবে আসবে তা ভালো করে খেয়াল করে নিন। নিজেকে কতটুকু দেখাতে চান সেটা ভেবেই ক্যামেরা ধরুন। এর জন্য বেশ কয়েকটি অনুশীলন সেলফি তুলে প্র্যাকটিস করে নিন। এরপরে চেষ্টা করুন ভালো একটি সেলফি তোলার।

২. একেবারে কাছে থেকে কোনো সেলফি তুলতে চাইলে ভালো করে খেয়াল করুন যে আপনার দুটো চোখই ফ্রেমের মাঝে আছে কি না। এমনও হতে পারে যে একটি মাত্র চোখ ফ্রেমে আরেকটি ফ্রেমের বাহিরে। এই বিষয়টিকে মাথায় রেখে সেলফি তুলুন।

৩. সেলফি তোলার সময়ে এক্সপ্রেশনটি দারুণ এবং বেশ কিছুক্ষণ এক্সপ্রেশনটি ধরে রাখার চেষ্টা করুন। না হলে ছবিটি নষ্ট হয়ে যাবে। এতে করে হয় আপনার চোখ বন্ধ দেখাবে নয়তো ছবিটি ঝাপসা হয়ে যাবে। এক্সপ্রেশন স্থির রেখে ছবি তুলতে পারাটাই সেলফির প্রথম উদ্দেশ্য।

৪. ভালো সেলফি তোলার একটি কার্যকরী টিপস হলো, আপনি কখনই একেবারে সোজা থেকে ছবিটি তুলবেন না। এর জন্য মুখের যেকোনো একটি সাইড বাছাই করুন। একটি গালের অংশকে প্রাধান্য দিন। এক্ষেত্রে চিবুকটিকে একটু নিচু করুন। একদম সোজা তুললে সেলফি না, পাসপোর্ট সাইজ ছবি মনে হবে।

৫. সেলফি যেখানেই যেমন অবস্থাতেই তুলুন না কেন, নারীরা এর আগে অবশ্যই হালকা মেকআপকে প্রাধান্য দেবেন। কেননা একেবারে মেকআপ ছাড়া সেলফিটি অনেক বেশি কালো আসতে পারে। পাশাপাশি মুখে হালকা একটি মিষ্টি ভাব রাখার চেষ্টা করুন। তবে আপনি ঠিক কেমন ধরনের এক্সপ্রেশন দিচ্ছেন তার উপরে অনেক কিছু নির্ভর করবে।

৬. সেলফি তোলার সময় চোখটাকে অনেক বেশি প্রাধান্য দিন। কেননা সেলফির আকর্ষণীয় অংশই হল চোখজোড়া। তাই চোখের সাজটা যেন আকর্ষণীয় হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। এক্ষেত্রে মাশকারা এবং আইলাইনারের যথাযথ ব্যবহার করতে পারেন। ছেলেরা আই লেন্সও ব্যবহার করতে পারেন। যারা চশ্মা পড়েন তারা দেখুন চশমাটা বাঁকা হয়ে নেই তো? করতে পারেন চশমা নিয়েই নানান ভঙ্গিমা।

৭. মেয়েদের ভালো সেলফি তোলার জন্য লিপস্টিকের দিকটিও খেয়াল রাখা দরকার। ব্রাইট কালারের যেকোনো লিপস্টিক সেলফিটিকে অনেক বেশি প্রাণবন্ত করে তুলতে সাহায্য করে।

৮. সেলফি তুলতে গিয়ে অনেক সময়ে ছবিটি ঝাপসা আসে। এক্ষেত্রে আপনি যদি কোনো যানবাহনে থাকেন তাহলে বিষয়টিকে এড়িয়ে চলতে যানটি থামার জন্য একটু অপেক্ষা করুন এবং তারপরে সেলফি তুলুন। অথবা হাতের কাঁপাকাঁপির কারণেও সেলফিটি ঝাপসা হতে পারে। এক্ষেত্রেও একটু সচেতন থেকে সেলফিটি তুলুন।

৯. সেলফিটি যেহেতু অনেক বেশি কাছ থেকে তোলা হয় তাই দাঁত বের করে ছবি তোলাকে এড়িয়ে চলুন। এক্ষেত্রে মুখ বন্ধ করে হালকা হাসি দিয়ে ছবিটি তোলার চেষ্টা করুন।

১০. সেলফি ভালো হওয়ার পেছনে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয়  হলো আপনার হেয়ার স্টাইল। এর জন্য আপনার হেয়ার স্টাইলটি মুখের সাথে মানিয়ে সেট করুন এবং বিভিন্ন অ্যাঙ্গেল থেকে সেলফি তুলে দেখুন কোনদিকে ছবিটি ভালো আসছে। পরে সেদিকে সেলফিটি ভালোভাবে তুলুন।

১১. সেলফি ভালো হওয়ার পেছনে আরেকটি মূল কারণ হল লাইট। আপনি যদি লাইটের আলোকে পেছনে রেখে ছবি তোলেন তাহলে সেলফিটি কালো আসবে। এর জন্য আলোর দিকে মুখ ফিরিয়ে মুখে লাইট নিয়ে সেলফিটি তুলুন তাহলে সেলফিট অনেক পরিষ্কার আর ভালো আসবে।

১২. কোনো কাপল সেলফি বা ২-৩ জন একসাথে সেলফি তুলতে চাইলে ফ্রেমের দিকে খেয়াল রাখুন এবং একই রকম এক্সপ্রেশন দেয়ার চেষ্টা করুন।

১৩. যারা মোটা বা মুখ বড়, তারা ক্যামেরা উপরের দিকে তুলে মুখটা উঁচু করে ধরুন, তারপর ছবি তুলুন। আর যারা চিকন তারা ক্যামেরা কটুনিচে ধরুন এ। এতে মোটা দেখাবে।

বিডিটাইসম৩৬৫.কম/

উপরে