আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:৫৭

বিশ্বাস করুন আর না-ই করুন!

বিডিটাইমস ডেস্ক
বিশ্বাস করুন আর না-ই করুন!

ব্রেকিং নিউজ! মিসৌরিতে আঘাত হেনেছে ভয়ঙ্কর টর্নেডো ও ভূমিকম্প। আর শক্তিশালী এই টর্নেডো ও ভূমিকম্পের আঘাতে বাড়িটির অস্তিত্ব এখনো টিকে থাকলেও নষ্ট হয়ে গেছে এর স্থাপত্যশৈলী। বাড়ির দেয়ালে বড় বড় ফাটল! বিমগুলো ভেঙে পড়ছে প্রায়। যে কোনো সময় হুড়মুড় করে বিধ্বস্ত হয়ে যেতে পারে পুরো ভবনটি। সবাই আতঙ্কিত কখন এটি ধ্বসে পড়ে।

এ খবরে আঁতকে উঠার কিছু নেই। কিন্তু বাড়িটার দিকে তাকালে আপনি বিভ্রান্ত হতে বাধ্য। আতঙ্কের কিছু নেই ভক্তদের চমকে দেওয়ার জন্য মিসৌরিতে এমন একটি বাড়ি তৈরি করেছে 'রিপ্লিজ বিলিভ ইট অর নট'।

দুটি ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের স্মৃতিচিহ্ন ধরে রাখার জন্য তৈরি করা হয়েছে এই ভবনটি। ১৯৯৯ সালের টর্নেডো ও ১৮১২ সালের আট মাত্রার ভূমিকম্পের স্মৃতি মনে করেই এমন স্থাপত্যশৈলী নির্ধারণ করা হয়েছে।

বেশির ভাগ দর্শকই মনে করেন, এই অডিটোরিয়ামটি সৌভাগ্যবান যা কিনা টর্নেডোর ছোবলের পরও রক্ষা পেয়েছে!

এমন একটি অদ্ভুত বাড়ি তৈরির পেছনের কারণ জানাতে গিয়ে ‘বিলিভ ইট ওর নট’-এর ম্যানেজার বলেন, ‘১৮১২ সালে নিউ মাদ্রিদের মিসৌরিতে আট মাত্রার ভূমিকম্পে মিসিসিপি নদী তিন দিন উল্টো পথে প্রবাহিত হয়েছিল, এর কম্পনে ফিলাডেলফিয়াতে চার্চের ঘণ্টা বেজে উঠেছিল। কিন্তু বেশির ভাগ মানুষই মনে করেন, সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের রেকর্ড ক্যালিফোর্নিয়ার। মানুষের ভুল ভাঙানোর জন্যই এই অদ্ভুত স্থাপত্য তৈরি করা হয়েছে।

অদ্ভুত এ ভবনে প্রবেশ করলে যে ভেতরে খুব একটা সুবিধার জিনিস দেখা যাবে, তা নয়!

বরং রিপ্লিস বিলিভ ইট অর নটের স্লোগান অনুযায়ী বলতেই হয়, একবার এ ভবনে প্রবেশ করলে জীবনে আর কোনো কিছু দেখে আর চমকাতে হবে না। দর্শকদের চমকে দেওয়ার জন্য এর ভেতরে রয়েছে প্রায় চার হাজার রেপ্লিকা।

বাড়িটির সম্পর্কে দেয়া তথ্যগুলো আপনি বিশ্বাস না করলেও আমাদের করার কিছু নেই!

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে