আপডেট : ২৬ জানুয়ারী, ২০১৬ ২১:১৭

সমুদ্রে তৈরি হচ্ছে মাছের শহর!

বিডিটাইমস ডেস্ক
সমুদ্রে তৈরি হচ্ছে মাছের শহর!

শহুরে হাওয়া বইছে পৃথিবীর সর্বত্র। নাগরিক সুবিধা, জীবন-যাপনের সহজলভ্যতা এবং প্রয়োজনীয় সবকিছুই হাতের নাগালে পাওয়া; এই ব্যাপারগুলোই মানুষদের শহরের দিকে ধাবিত করে।

শহরের ছোঁয়া এবার লাগছে সমুদ্রেও। জলের নিচে তৈরী হচ্ছে শহর। এ শহর হবে মাছেদের। আপনি অবাক হলেও; সম্প্রতি এমন পদক্ষেপই নিয়েছেন একদল বিজ্ঞানী। ঘটনাটা খুলেই বলি-

ডুবে যাওয়া জাহাজ কিংবা পরিত্যাক্ত জাহাজের জঞ্জাল থেকে স্বর্গরাজ্য সৃষ্টি করা যায় কিনা, আপাতত তা নিয়েই ভাবছেন একদল বিজ্ঞানী। যা হবে সমুদ্রের জলে থাকা মাছ ও সামুদ্রিক নানা প্রাণীর জন্য।

বিজ্ঞানীরা দেখেছেন, জলের নিচে কিছু জাহাজের কঙ্কাল যেন ব্যস্ত শহরের মতো। প্রবাল দিয়ে ঢাকা সেই শহরে মাছের ঝাঁক ঘুরে বেড়ায়। অসংখ্য প্রাণী সেখানে খাদ্য ও বাসস্থান খুঁজে পায়।

সমুদ্র দর্শনের এই জ্ঞান এখন ভূমধ্যসাগরে ফ্রান্সের উপকূলের কাছের অংশের উন্নয়নে কাজে লাগানোর কথা ভাবছেন তারা।

উপকূলবর্তী ঐ এলাকাটা বর্তমানে ‘মৃতপ্রায়'। মাত্রাতিরিক্ত মাছ শিকার ও দূষণের কারণে জলের নীচের জগত মরুভূমিতে পরিণত হয়েছে।

এই অবস্থায় ঐ উপকূলটিতে সৃষ্টি করা হচ্ছে বিশাল কৃত্রিম প্রবাল প্রাচীর।

ভূমধ্যসাগর বিশ্ববিদ্যালয়ের সঁদ্রিন রুইতোঁ এই প্রকল্পের বৈজ্ঞানিক উপদেষ্টা। উপকূলের কাছেই বিশাল ইস্পাতের কাঠামো সমুদ্রে ফেলা হয়েছে। তার উপর তৈরি হচ্ছে ‘সিটি অফ দ্য সি’।

সঁদ্রিন খুব কাছে থেকে এই কৃত্রিম প্রবাল প্রাচীর পর্যবেক্ষণ করেন। ইস্পাতের খাঁজে নানা কাঠামো বিভিন্ন আকারের মাছেদের আশ্রয় দেয়।

এই মুহূর্তে সেটি দেখতে তেমন চমকপ্রদ না লাগলেও প্রাথমিক মূল্যায়ন অনুযায়ী এলাকায় আবার প্রাণের স্পন্দন ফিরে আসছে। জলজ উদ্ভিদ ও ক্ষুদ্র প্রাণী ইস্পাতের কাঠামোয় বাসা বাঁধছে। তাদের পেছন পেছন আসছে মাছও!

জাহাজডুবির ট্র্যাজেডি হয়ে উঠছে যেন নতুন এক আবাসনের কাহিনি!

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে