আপডেট : ১৩ জানুয়ারী, ২০১৬ ১৪:৫২

তারুণ্য ধরে রাখার কৌশল শিখুন শাওলিন সন্ন্যাসীরাদের কাছ থেকে

আন্তর্জাতিক ডেস্ক
তারুণ্য ধরে রাখার কৌশল শিখুন শাওলিন সন্ন্যাসীরাদের কাছ থেকে

আপনি যদি কথনো চীনের শাওলিন সন্ন্যাসীদের মুখোমুখি হন তবে তাদের বয়স ঠাওর করতে আপনাকে যথেষ্ট বেগ পেতে হবে। ৬০ বছর বয়সী কোন সন্নাসীকে আপনি হয়তো ভেবে বসবেন ৩৫! সদা তরুণ এই সন্নাসীদের কি এমন রহস্য যা তাদের বর্ধক্যকে রাখে ঠেকিয়ে?

শাওলিন’রা জীবনকে সবসময় একটি কঠিন নিয়মের মধ্যে রাখেন। ফলে তাদের চেহারায় অনেক সময় পর্যন্ত বয়সের ছাপ পড়ে না। রহস্যময় এসব নিয়ম-কানুন জেনে নিন এক শাওলিন সন্নাসীর জবানি থেকেই-

সময় নিন

কোনো কিছু করার জন্য যথেষ্ট সময় নিন। দ্রুততার সঙ্গে করতে যাবেন না। যতটুকু গতিতে কাজটি করলে আপনার কাছে সহনীয় পর্যায়ের মনে হয় ততটুকুই করবেন।

মাত্রাতিরিক্ত খাবেন না

মাত্রাতিরিক্ত খাওয়া বন্ধ করুন। ক্ষুধার সময় ততটুকুই খান যতটুকু আপনার প্রয়োজন।

রাগ নিয়ন্ত্রণ

রাগের উপর আত্মনিয়ন্ত্রণ প্রতিষ্ঠা শিখতে হবে। এই রাগ শেষ পর্যন্ত জীবননাশের কারণ হয়ে দাঁড়াতে পারে।

ধৈর্যশীল হওয়া

অনবরত কোনো কাজ করা উচিত নয়। ৪০ মিনিট অবিরাম কাজ করার পর অন্তত ১০ মিনিট বিশ্রাম নিন। অবিরাম কাজ করতে থাকলে শরীরের অঙ্গ-প্রতঙ্গের উপর চাপ পড়ে।

সুখ নিয়ন্ত্রণ

নিশ্চিত করুন আপনি সুখকেও নিয়ন্ত্রণ করতে শিখেছেন। সুখকে নিয়ন্ত্রণ না করতে পারলে এমনটি আপনার ফুসফুসের ক্ষতির কারণ হতে পারে।

অনর্থক কথা বলবেন না

অনর্থক কথা না বলাই উত্তম। বেশিরভাগ মানুষই কাজের চেয়ে কথাকে প্রাধান্য দিয়ে থাকেন। তাই এটা নিশ্চিত করতে হবে যে কাজের চেয়ে কথা যেন কম থাকে।

খুব বেশি চিন্তিত না হওয়া

কোনো একটি বিষয় নিয়ে মাত্রাতিরিক্ত চিন্তিত হওয়া যাবে না। চিন্তা আপনার শরীরের শক্তি ক্ষয় করে। খুব বেশি চিন্তা আপনার চলার উপযোগী শক্তির প্রায় সবটুকুই নি:শেষ করে দিতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে