আপডেট : ৭ জানুয়ারী, ২০১৬ ১৫:৫৭

এবার পেন্সিল থেকে হবে সবুজ গাছ

আন্তর্জাতিক ডেস্ক
এবার পেন্সিল থেকে হবে সবুজ গাছ

পেন্সিল দিয়ে সাধারণত আঁকা হয় সাদা-কালো ছবি। কেমন হবে, যদি পেন্সিল দিয়েই মাটির ক্যানভাসে আঁকা যায় সবুজ পৃথিবী? ভাবছেন, এটা আবার কি করে সম্ভব!

আমাদের ভাবনার যা অতীত, বাস্তবে তাই করে দেখালো ডেনমার্কের স্প্রাউট কোম্পানি। তারা এক অভিনব পেন্সিল তৈরি করেছে যেটি ব্যবহারের পর মাটিতে পুঁতে দিলেই জন্ম নেবে জ্বলজ্যেন্ত এক গাছ।

সিএনএন’কে দেয়া এক সাক্ষাতকারে কোম্পানিটির প্রধান নির্বাহী (CEO) মিচেল স্ট্যাশম জানান, প্রতিবছর তার কোম্পনি ১৫ বিলিয়ন পেন্সিল তৈরী করে যার তিন মিলিয়নই ব্যাবহৃত হয় যুক্তরাষ্ট্রে। আর ব্যাবহারের পর এসব পেন্সিলের শেষ অংশটুকু আবর্জনা হিসেবে ফেলে দেওয়া হয়।

তিনি বলেন, “আমরা এই আবর্জনাটুকুই গঠনমূলক কাজে লাগাতে চাই।”

এমন চিন্তা থেকেই তারা তাদের তৈরী প্রত্যেকটি পেন্সিলের শেষ অংশে জুড়ে দিয়েছেন এক বিশেষ ধরণের ক্যাপসুল। যার ভেতর প্রাণ সঞ্চারের অপেক্ষায় বসে আছে একটি ‘বীজ’। শুধু বড় বৃক্ষের বীজই নয়, আছে নানা রকম সবজী কিংবা ফুলের বীজও। যেমন- টমেটো, ল্যাভেন্ডার ফুল, পুদিনা, সূর্যমুখী ইত্যাদি। আছে নানা রকম ঔষধী গাছের বীজও।

২০১২সালে এমআইটির তিন ছাত্র মিলে সর্বপ্রথম এই পেন্সিলের নকশা তৈরী করেছিলেন। আটটি পেন্সিল আছে এমন একটি বক্সের জন্য কোম্পানী মূল্য নির্ধারন করেছে ১৯.৯৫ আমেরিকান ডলার।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে