আপডেট : ৭ অক্টোবর, ২০১৮ ১১:৩৬

পূজার আগেই দূর করুন ত্বকের কালোদাগ ও বলিরেখা

অনলাইন ডেস্ক
পূজার আগেই দূর করুন ত্বকের কালোদাগ ও বলিরেখা

আর কিছুদিন পরেই হিন্দু ধর্মাবালিদের সবচাইতে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আর  অনেক আগে থেকেই সবাই পূজার সব আয়োজন শুরু করলেও এখনো শেষ হয়নি। আর এই সব আয়োজনের মাঝে চোখের আড়ালে পরে থাকে ত্বকের যত্ন। পূজার ঝামেলার সময়ে ত্বকে হওয়া নানা দাগ ও ব্রণর সমস্যায় কমবেশি সবাই জর্জরিত। পলিউশান, ত্বকের সবচেয়ে বড় দুশমান। ত্বক বিশেষ করে মুখে নানা রকম দাগ দেখতে খুবই খারপ লাগে। চিন্তা নেই। আজ কয়েকটা ঘরোয়া টোটকা আপনাদের সাথে শেয়ার করবো। আপনারা আপনাদের সমস্যা অনুযায়ী সেগুলো ব্যবহার করতে পারবেন। নিয়মিত ঘরোয়া এই উপায়গুলো যদি কেউ ট্রাই করেন, আপনার ত্বকের কালো দাগ হোক বা কালো ছোপ যাদুর মতো ভ্যানিস হয়ে যাবে। মুখের দাগ

১. মুখের কালো ছোপ দূর করার উপায়

মুখে কালো দাগ বা ছোপ খুবই বিচ্ছিরি দেখায়। সাথে আত্মবিশ্বাস কমে আসে অনেকের । কারন এক মুখ দাগ নিয়ে বাইরে বেরতে অনেকেই চান না। সবাই নিজে নিজের মত করে সুন্দর থাকে চান। তাই মুখের কালো দাগকে নিজের থেকে দূর করতে এই ঘরোয়া উপায়টি ট্রাই করে দেখুন।

উপকরণ: ধনেপাতা, হলুদ গুঁড়ো।

যেভাবে ব্যবহার করবেন: হাফ বাটি ধনেপাতার রস নিন। সাথে ১ চামচ হলুদ গুঁড়ো মেশান। ভালো করে মিশ্রণটি মিক্স করুন। রেডি হয়ে গেলে কালো ছোপগুলোতে লাগান। লাগানোর পর ৫ মিনিট ভালো করে ম্যাসাজ করুন। এরপর ৩০ মিনিট অপেক্ষা করে ভালো করে মুখ ধুয়ে নিন। প্রতিদিন একবার করে ব্যবহার করলে জলদি রেজাল্ট পাবেন।

২. নানা ধরনের দাগ বা মেসতার দাগ দূর করার সহজ ঘরোয়া উপায়: মেসতার দাগ বা রোদের থেকে হওয়া দাগের সমস্যা থাকলে আজ থেকে এই ঘরোয়া উপায় ট্রাই করুন।

উপকরণ: সাদা জিরাগুঁড়া, হলুদ, সরিষা গুঁড়া, আটা।

কিভাবে ব্যবহার করবেন: একটি বাটিতে ১ চামচ জিরাগুঁড়া, ১চামচ হলুদ, ১চামচ সরিষাগুঁড়া, ১ চামচ আটা ভালো করে মেশান। রেডি আপনার প্যাক। মুখে বা দাগে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২ বার করে ব্যবহার করুন একমাস।

৩. বলিরেখা দূর করার সহজ ঘরোয়া উপায়: কম বয়সে বলিরেখা পরে গেলে একদম ভালো লাগে না। সব সময় একটা কমপ্লেক্স কাজ করতে থাকে। নিশ্চিন্ত থাকুন। আজ বলিরেখা দূর করার যাদুমন্ত্র শেয়ার করছি। আজ থেকে ব্যবহার করতে শুরু করে দিন।

উপকরণ: চন্দনগুঁড়া, গ্লিসারিন, লেবু, গোলাপজল।

যেভাবে ব্যবহার করবেন: চন্দনের গুঁড়ো নিন ২ চা চামচ, সাথে মেশান ১ চা চামচ গ্লিসারিন, ১চা চামচ লেবুর রস, ১ চা চামচ গোলাপ জল। ভালো করে মিশিয়ে মিশ্রণটি বানান। রেডি আপনার প্যাক। এবার মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ৩ বার করে ব্যবহার করুন প্যাকটি।

৪. ব্রণর দাগ দূর করার সহজ ঘরোয়া উপায়: ব্রণের দাগ একদম যেতে চায় না। মুখে গর্ত হয়ে যায়। জেনে নিন আজ  সহজ ঘরোয়া এক টোটকা। আর ব্রণর দাগকে বলুন টাটা।

উপকরণ: টমেটো।

যেভাবে ব্যবহার করবেন: একটা মাঝারী সাইজের টমেটো নিন। টমেটোটা মাঝখান থেকে সমান ভাগে ভাগ করুন। এবার মুখের দুই সাইডে ব্রণর দাগে ভালো করে ম্যাসাজ করুন। ৫ মিনিট ঘড়ির কাটার দিক অনুযায়ী, ৫ মিনিট ঘড়ির কাটার বিপরীত দিক করে ম্যাসাজ করুন। তারপর আর ৫ মিনিট রেখে দিন শুকনোর জন্য। ব্রণর দাগ দূর করার পাশাপাশি রোদের থেকে হওয়া পোড়া দাগ বা মেকআপ রিমুভার হিসেবেও ব্যবহার করতে পারেন। সপ্তাহে রোজ ব্যবহার করলে ব্রণর দাগ থাকবে না।

৫. মুখের যেকোনো দাগ দূর করার সহজ ঘরোয়া উপায়: যেকোনো দাগের থেকে মুক্তি পেতে এই প্যাকটি ব্যবহার করতে পারেন। তাছাড়া ত্বকের যত্ন নেওয়ার জন্য এটি একটি সহজ প্যাক। এক কথায় বলতে গেলে ত্বকের জন্য একদম পারফেক্ট প্যাক।

উপকরণ: বেসন, টকদই, শসার রস।

যেভাবে ব্যবহার করবেন: বেসন নিন ৩ চা চামচ, সাথে মেশান ২ চা চামচ টকদই, ও ২ চা চামচ শসার রস। ভালো করে মিশিয়ে নিন একসাথে। রেডি আপনার প্যাক। মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। এরপর ভালো করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ৩ বার করে নিয়মিত ব্যবহার করুন নিজের বুঝতে পারবেন ফলাফল।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে