আপডেট : ১২ এপ্রিল, ২০১৮ ১২:৪৫

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে পাকা আম

অনলাইন ডেস্ক
ত্বকের উজ্জ্বলতা বাড়াবে পাকা আম

ফলের রাজা আমের অতি রসালো স্বাদ, পুষ্টি আর ঘ্রাণের কোনো তুলনাই হয়না। গরম আসা মানেই পাকা আমের ডালি সঙ্গে নিয়ে আসা। কাঁচা-পাকা দুই আমের চাহিদা কোনোটার চেয়ে কোনোটার চাহিদা কম না। কিন্তু খাওয়ার বাইরেও যে পাকা আমের যে আরও গুণ আছে, তাও আবার রূপচর্চার মতো গুণ তা আমরা অনেকেই জানি না। পাকা আমের রস ত্বকের উজ্জ্বলতা বাড়াবে বহুগুনে। সেটা কীভাবে দেখে নিন-

১. মুখের মৃত কোষ নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। এই ‘ডেড সেল’ থেকে মুক্তির অন্যতম উপায় আম। সেক্ষেত্রে একটি বাটিতে এক টেবিল চামচ আমের পাল্প, এক চা-চামচ মধু ও এক টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। এই মিশ্রণটি দশ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. ত্বকের পোড়া ভাব দূর করতেও আমের জুড়ি নেই। এতে প্রচুর ভিটামিন ও অ্যান্টি-ট্যানিং উপকরণ থাকে। এক টেবিল চামচ আমের পাল্প, দুই চা-চামচ গমের আটা, এক চা-চামচ মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।  পেস্ট মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এতে পোড়া ভাব দূর হয়ে ত্বক উজ্জ্বল হবে।

৩. বাতাসে দূষণের পরিমাণ বাড়ছে। এর প্রভাব আমাদের ত্বকেও পড়ে, ত্ব শক্ত হয়ে ওঠে। ত্বকের নরমভাব ফিরে পেতে দুই টেবিল চামচ আমের পাল্প, এক টেবিল চামচ ওটস, এক চা-চামচ কাঁচা দুধ ও তিন-চারটি আমন্ডের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. ব্রণের সমস্যা দূর করতে আমের পাল্প এর সঙ্গে দুই টেবিল চামচ টক দই ও দুই চা-চামচ মধু মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পরে ধুয়ে নিন, আর অল্প সময়েই ব্রণ থেকে মুক্তি পান।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে