আপডেট : ১২ ডিসেম্বর, ২০১৭ ১৫:২৮

এবার ধনেপাতায় রূপচর্চা!

অনলাইন ডেস্ক
এবার ধনেপাতায় রূপচর্চা!

বাঙালির রান্নায় একটি সাধারণ উপাদান ধনেপাতা। এটি ছাড়া কোনো সুস্বাদু রান্নার কথা যেন চিন্তাই করা যায় না। তবে আপনি কি জানেন রূপচর্চার ক্ষেত্রেও ধনেপাতা সমান কার্যকরী? অবাক হচ্ছেন! সাম্প্রতিক কিছু গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। চলুন তবে জেনে আসা যাক।

ত্বক স্বাস্থ্যোজ্জ্বল করতে
ধনেপাতা ভিটামিন ‘সি’তে পরিপূর্ণ। তাই এটি ত্বককে উজ্জ্বল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, এটি কোলাজেন ও ইলাস্টিন প্রস্তুত করে ত্বককে ক্যান্সার থেকে দূরে রাখে।

যা যা লাগবে
২-৩ মুঠো ধনেপাতা, কুঁচি করা
দুই টেবিল-চামচ অ্যালোভেরা জেল
দুই টেবিল-চামচ টক দই
এক টেবিল-চামচ নারিকেল দুধ
এক টেবিল-চামচ চালের গুঁড়ো
যেকোন উপটান দুই টেবিল-চামচ

পদ্ধতি
একটি বাটিতে সবগুলো উপাদান মিশিয়ে নিন ভালো করে। এবার পুরো মুখে ভালোমতো লাগান। ১৫-২০ মিনিট কিংবা পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর হালকা গরম পানি সহকারে মুখ ধুয়ে ফেলুন।

ব্ল্যাকহেড দূর করতে
ব্ল্যাকহেড সাধারণত তখনই দেখা দেয় যখন ত্বকের রোমকূপে ময়লা জমে কালো রঙ ধারণ করে। ধনেপাতায় প্রচুর পরিমান ভিটামিন সি থাকার কারণে এটি ব্ল্যাকহেডের সঙ্গে লড়ে ত্বককে পরিষ্কার রাখে।

যা যা লাগবে
ধনেপাতার রস এক চা-চামচ
লেবুর রস এক চা-চামচ

পদ্ধতি
একটি ছোট বাটিতে দুটি উপাদান মেশান এবং ত্বকের যে অংশে ব্ল্যাকহেড আছে সেখানে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ প্রতিরোধে
ত্বকে তেল ও ময়লা জমে ব্রণের সৃষ্টি হতে পারে। সেগুলো পরিষ্কার করে ত্বককে নরম ও মোলায়েম করে তুলতে ধনেপাতার জুড়ি নেই।

যা যা লাগবে
এক মুঠো ধনেপাতা
এক চা-চামচ লেমন গ্রাস
এক চা-চামচ ক্যামোমাইল

পদ্ধতি
প্রতিটি উপাদান মিশিয়ে একটি বাটিতে নিন এবং গরম পানি ঢালুন। এক ঘণ্টা রেখে দিন এভাবে। অতঃপর বাটির মিশ্রণ ভালোমতো ব্লেন্ড করুন। মুখে ভালোমতো লাগান এবং বিশ মিনিট রেখে দিন। এরপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে