আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১৪:৪০

সেলফি তোলার টিপস

ফ্যাশন
সেলফি তোলার টিপস

Selfie শব্দের অর্থ হচ্ছে প্রতিকৃতি। নিজের তোলা নিজের প্রতিকৃতি। যতদুর জানা যায় ইতিহাস প্রথম সেলফি তোলা হয়েছিল ১৮৩৯ সালে। রবার্ট কর্ণিলিয়াস মের ব্যাকজন ফটোগ্রাফার প্রথম সেলফি প্রকাশ করেন। ১৯০০ সালে Kodak Brownie box camera বাজারে আসার পর সেলফি তোলা বেশ জনপ্রিয়তা লাভ করে। বর্তমানে সেলফি তুমুল জনপ্রিয়তা পেয়েছে। ভাল সেলফি কীভাবে তুলাতে হয় তার কয়েকটি উপায় জেনে নিন।

১. অ্যাঙ্গেল প্রাকটিস করে নিনঃ ভালো সেলফি তুলতে হলে ফ্রেমের বিষয়ে প্রাথমিক জ্ঞান থাকা দরকার। কোন অ্যাঙ্গেলে আপনাকে সব থেকে ভালো লাগে তা জানার জন্য বেশ কয়কি অ্যাঙ্গেলে সেলফি তুলে প্র্যাককিস করেনা নিন।

২. হেয়ার স্টাইলকি ঠিক করেনা নিনঃ সেলফি ভালো হওয়ার পেছনে একটি মূল কারণ হল আপনার হেয়ার স্টাইলটি ঠিক রাখা। এর জন্য আপনার হেয়ার স্টাইলটি মুখের সাথে মানিয়ে সেট করে নিন এবং বিভিন্ন অ্যাঙ্গেল থেকে সেলফি তুলে দেখুন কোন এঙ্গেলে ছবিটি ভালো আসছে।

৩. চোখের সাজটা ঠিক রাখুনঃ সেলফি ছবি তোলার সময়ে চোখটাকে অনেক বেশি প্রাধান্য দিন। কেননা সেলফির আকর্ষণীয় অংশই হল চোখ। তাই চোখের সাজটা যেন আকর্ষণীয় হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। এক্ষেত্রে মাশকারা এবং আইলাইনারের যথাযথ ব্যববার করতে পারেন। ছেলেরা আই লেন্স ব্যবহার করতে পারেন। যারা চশমা পড়েন তারা চশমাটা বাঁকা করে নেন।  এছাড়া চশমা নিয়েই নান ভঙ্গিমা করতে পারেন।

৪. একেবারে সোজা সেলফি তুলবেনাঃ ভালো সেলফি তোলার একটি কার্যকরী টিপস হলো, আপনি কখনই একেবারে সোজা থেকে ছবি তুলবেন না। এর জন্য মুখের যেকোন অংশ হালকা বাকা করে নিন অথবা সাইড করে নিন। চিবুকটিকে একটু নিচু করে নিন। একদম সোজা তুললে সেলফি পাসপোর্ট সাইজ ছবি মনে হবে। যারা মোটা বা মুখ বড় তারা অবশ্যই ক্যামেরা উপরের দিকে তুলে উঁচু করে ধরুন, তারপর ছবি তোলুন। এতে আপনাকে কম মোটা দেখা যাবে।

৫. হালকা হাসি দিয়ে সেলফি তুলুনঃ সেলফি যেহেতু অনেক কাছ থেকে তোলা হয় তাই দাঁত বের করে সেলফি তোলার থেকে নিজেকে বিরত রাখুন। এক্ষেত্রে মুখ বন্ধ করে হালকা হাসি দিয়ে ছবিটি তোলার চেষ্টা করুণ।

৬. এক্সপ্রেশন ধরে রাখার চেষ্টা করুনঃ সেলফি তোলার সময়ে এক্সপ্রেশন ধরে রাখার চেষ্টা করুণ। নাহলে হয়তো চোখ বন্ধ অথবা ছবি ঝাপসা উঠবে। এক্সপ্রেশন স্থির রেখে ছবি তুলতে পারাটাই সেলফির প্রথম উদ্দেশ্য।

হাত কাঁপলে ছবি ভালো হয় না। ছবি তোলার সময় স্থির হয়ে ছবি তুলুন। ছবি তোলার সময় ফোনটির ভারসাম্য ঠিক রাখা জরুরি।

উপরে