আপডেট : ১৯ মার্চ, ২০১৬ ২০:১৫

গরমে নাভিশ্বাস? শরীর ঠান্ডা রাখবে ‘কুল’ জামাকাপড়

বিডিটাইমস ডেস্ক
গরমে নাভিশ্বাস? শরীর ঠান্ডা রাখবে ‘কুল’ জামাকাপড়

নাহ্‌। এ আমাদের ‘ক্যাপ্টেন কুল’ নয়। তবে চরিত্রে কিছুটা মিল আছে। আবহাওয়া গরম হয়ে গেলে ঠান্ডা করতে এর জুড়ি মেলা ভার। বলছি, কুল জামাকাপড়ের কথা। ঢাকার তাপমাত্রা যে ভাবে উত্তরোত্তর বেড়েই চলেছে তাতে স্বভাবতই চিন্তার ভাঁজ শহরবাসীদের কপালে। মার্চের মাঝামাঝিতেই তাপমাত্রা ঘোরাফেরা করছে ৩০-৩৫ ডিগ্রির আশপাশে।

সুতির জামাকাপড়েও মিলছে না স্বস্তি। তবে এ বার মিলতে চলেছে এই সমস্যার মুশকিল আসান। কী করে? আসলে, টেকনিক্যাল রিসার্চ সেন্টার অব ফিনল্যান্ডের এক দল বিজ্ঞানী এমন জামাকাপড় আবিষ্কার করেছেন যা হার মানাতে পারে এয়ার কন্ডিশনকেও। তাঁদের দাবি, এই ‘স্মার্ট’ জামাকাপড় এমন প্রযুক্তিতে বানানো হয়েছে যা স্বয়ংক্রিয় ভাবে বুঝে নেবে শরীরের তাপমাত্রা। ফলে সহজেই ঠান্ডা করবে শরীর।

এই প্রযুক্তিতে তৈরি জামাকাপড়ে মাইক্রোফ্লুইডিক্স-এর পাশাপাশি রয়েছে সেন্সর ডিটেক্টর। এই প্রযুক্তি নাকি প্রতিটি ব্যক্তির দেহের তাপমাত্রা আলাদা করে বুঝতে পারবে। আর চাহিদা অনুযায়ী শরীরের তাপমাত্রাকেও কমিয়ে দেবে। এমনকী, চিকিৎসক, নার্স, পুলিশ, দমকল, সেনাবাহিনী, খেলোয়াড়— এ সব পেশার মানুষজন ছাড়া ছোট শিশুদের জন্যও আলাদা ধরনের এই ‘কুল’ জামা তৈরি করা হয়েছে।

উপরে