আপডেট : ১৫ মার্চ, ২০১৬ ১৫:৩৭

শীতে উষ্ণতা, গরমে ঠান্ডা! আসছে নতুন ধরনের পোশাক

বিডিটাইমস ডেস্ক
শীতে উষ্ণতা, গরমে ঠান্ডা! আসছে নতুন ধরনের পোশাক

গরমে স্মার্ট আধুনিক জামাকাপড় পরে থাকুন ঠান্ডা ঠান্ডা কুল কুল। ভিটিটি টেকনিক্যাল রিসার্চ সেন্টার অফ ফিনল্যান্ড-এর একদল বিজ্ঞানী বিশেষ ধরনের ফাইবার দিয়ে তৈরি করেছেন নতুন পোশাক। প্রচন্ড গরমে এই পোশাক পরে আপনি মনে করবেন যেন শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে আছেন।

শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রকে করুন বাই বাই। গরমে স্মার্ট আধুনিক জামাকাপড় পরে থাকুন একেবারে ঠান্ডা। ভিটিটি টেকনিক্যাল রিসার্চ সেন্টার অফ ফিনল্যান্ড-এর একদল বিজ্ঞানী বিশেষ একধরনের ফাইবার দিয়ে তৈরি করেছে নতুন পোশাক। প্রচন্ড গরমে এই পোশাক পরে আপনি মনে করবেন যেন শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে আছেন। এই নতুন ধরনের ফাইবার আপনার শরীরের তাপমাত্রাকে নিয়ন্ত্রণ করার সঙ্গে সঙ্গে ঘামও দূর করবে।

বিজ্ঞানীদের মতে এই বিশেষ ধরনের পোশাক খুবই আরামদায়ক হবে দমকল কর্মী, হাসপাতাল কর্মী, সৈনিক, পুলিশদের জন্য। তাইওয়ান টেক্সটাইল রিসার্চ ইনস্টিটিউট এই পোশাক পরীক্ষা করে জানিয়েছে লম্বা সময়ের যাত্রাপথে বিভিন্ন ধরনের তাপমাত্রায় এই পোশাকের জুড়ি মেলা ভার। আপাতত ভিটিটি টেকনিক্যাল রিসার্চ সেন্টার অপেক্ষা করে আছে কোনও বহুজাতিক কোম্পানির জন্য। যাদের মাধ্যমে তারা এই বিশেষ ফাইবারকে ছড়িয়ে দিতে পারবে গোটা বিশ্বে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে