আপডেট : ৮ মার্চ, ২০১৬ ১৮:২২

বেশি বয়সেও ধরে রাখুন আপনার তারুণ্য....

অনলাইন ডেস্ক
বেশি বয়সেও ধরে রাখুন আপনার তারুণ্য....

সম্প্রতি মার্কিন গবেষকেরা তাঁদের এক সমীক্ষায় পাওয়া তথ্যের ভিত্তিতে দাবি করেছেন চেষ্টা করলে নিশ্চয়ই বয়সের ঘড়ির কাঁটাকে ধীর করা যাবে। প্রসাধনসামগ্রী নির্মাতা ওলে ও ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের গবেষকেরা ২৩১ জন নারীকে নিয়ে একটি সমীক্ষা চালান। সমীক্ষায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবকেরা সূর্যের আলো এড়িয়ে চলেন এবং বাইরে গেলে সানস্ক্রিন ব্যবহার করেন। এতে দেখা যায়, তাঁদেরকে আসল বয়সের চেয়ে কমপক্ষে ২০ বছর বয়স কম দেখায়।
অবশ্য অনেক গবেষক তারুণ্য ধরে রাখতে প্রচুর পানি পান করা, ঠিকমতো ঘুমানো ও নিয়মিত ব্যায়ামের কথা বলেন। অধিকাংশ ক্ষেত্রে এত নিয়ম মেনেও সময়ের পরিক্রমায় তারুণ্য ধরে রাখতে ব্যর্থ হতে দেখা যায়। গবেষক অ্যালেক্সা কিমবাল দাবি করেন, স্বাস্থ্য ঠিক রাখতে বা সুস্থ থাকতে প্রচুর পানি পান করার বিষয়টি কিংবদন্তী। আমাদের পরিমাণমতো বা শরীরের উপযোগী পানি পান করা উচিত।
গবেষকরা নারীর ত্বকের নমুণা সংগ্রহ করেন এবং তাতে ‘সিডিকেএন ২ এ’ নামের একটি জিনের অস্তিত্ব পেয়েছেন যা ত্বকে সূর্যের আলোতে কী ক্ষতি হয়, তার বিস্তারিত তথ্য জানাতে পারে। গবেষকেরা বলেন, সূর্যের আলোতে মানুষের মুখের ত্বকে ‘সিডিকেএন ২ এ’ নামের জিনটি বেশি সক্রিয় থাকে। এই জিনটি মূলত যাঁরা রোদ পছন্দ করেন ও বেশি বয়স্ক দেখায়, তাঁদের ত্বকে বেশি সক্রিয় থাকে।
‘আমেরিকান অ্যাকাডেমি অব ডার্মাটোলজি’ সম্মেলনে এ গবেষণা সম্পর্কিত তথ্য জানানো হয়।
গবেষক কিমবাল বলেন, জিনটির অধিক সক্রিয়তার অর্থ, ত্বকের কোষ অধিক ক্লান্ত হয়ে পড়া এবং অধিক বয়স্ক দেখানো। এ জন্য বয়স্কভাব দূর করতে ত্বকের সুরক্ষা প্রয়োজন।
ওলের গবেষক ফ্রাউক নিউসার বলেন, এই গবেষণা আমাদের সূর্যের আলোতে ত্বকের কী ক্ষতি হয়, এ ব্যাপারে বিস্তারিত জানতে সহাযতা করে এবং নিয়মিত ত্বকের সুরক্ষায় গুরুত্ব দিতে উৎসাহ দেয়।

তথ্যসূত্র: জিনিউজ

উপরে