আপডেট : ৪ মার্চ, ২০১৬ ১৯:২০

গরমে ত্বকের যত্ন নেবেন যেভাবে

হেল্থ ডেস্ক
গরমে ত্বকের যত্ন নেবেন যেভাবে

মার্চে র শুরতেই পারদ ছুঁয়েছে ৩৩ডিগ্রি। কয়েক দিন আগে বৃষ্টি হলেও গরম থেকে রেহাই মিলবে না। ফাগুনেই বৈশাখের রোদ। এই অবস্থায় ত্বক ভাল রাখবেন কী করে, আসুন জেনে নেওয়া যাক।

ভ্যাপসা গরম। রীতিমতো ঘাম হতে শুরু করে দিয়েছে। তা বলে ত্বকের অযত্ন করলে তো আর চলবে না। গরমেও ত্বক ভাল রাখতে হবে। প্রথম যা করতে পারেন,  তা হল প্রচুর পরিমাণে পানি খাওয়া। কারণ, ঘামে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বেরিয়ে যায়। চলতে পারে ফ্রেশ লাইম বা ফ্রুট জুস।

গরমে রোদে বেরোলে সানস্ক্রিন মাস্ট। ত্বক ঠান্ডা রাখতে দইয়ের সঙ্গে শশার পেস্ট মিশিয়ে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। ত্বক ঠাণ্ডা রাখতে ব্যবহার করতে পারেন গোলাপ জলও। ত্বকে জলের ভারসাম্য বজায় রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

রোদে বেশি ঘুরলে চামড়া পুড়ে কালো হয়ে যায়। সেই ট্যান তুলতে দই ও লেবুর রসের মিশ্রণ ব্যবহার করুন। দিনে ২ বার ফেসওয়াশ মাস্ট। দুদিনে একবার স্ক্রাব। ময়দা, হলুদ, গোলাপ জল, দই বা দুধ দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন স্ক্রাবার।

গরমে অবশ্যই হালকা খাবার খাবেন। সঙ্গে ৩০ মিনিট ব্যায়াম। আর সারাদিনে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম। বাইরের কাজ তো মন দিয়ে করেন। এই গরমেও নিজেকে তাজা রাখতে এটুকু করতেই পারেন। নিজের জন্য একটু সময় দিলেই যথেষ্ট।
উপরে