আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:২৭

বয়স অনুযায়ী ফেসিয়াল

বিডিটাইমস ডেস্ক
বয়স অনুযায়ী ফেসিয়াল

মেয়েদের রূপচর্চা বয়স অনুযায়ী আলাদা। বয়সের সঙ্গে ত্বকের ধরন বদলাতে থাকে। কিন্তু অনেকেই বয়সের তোয়াক্কা না করে রূপটানে নানা পরীক্ষানিরীক্ষা করে থাকেন। কোন বয়সের জন্য কোন ফেসিয়াল উপযুক্ত, তা না জেনেই অনেকে তা করে। কিন্তু বয়স অনুয়ারে জন্য ফেসিয়ালে রয়েছে প্রকারভেদ। ত্বক পরিষ্কার রাখতে এবং উজ্জ্বল করে তুলতে ফেসিয়াল প্রয়োজন। কিন্তু বয়স ও ত্বকের ধরন বুঝে তবেই ফেসিয়াল করা উচিত।

১৭-২০ বছর: যদিও এই বয়সে ফেসিয়াল এড়িয়ে চলা ভালো। অল্প বয়সে ত্বকে ব্রণর প্রভাব দেখা দেয়। ত্বক বেশ সংবেদনশীল হয়। অল্প বয়সে ফেসিয়ালের জন্য হার্বাল ফেসিয়াল বেছে নেওয়া উচিত। হলুদ, পুদিনা, শসা, মধু সমৃদ্ধ ফেসিয়াল করা উপযুক্ত হবে।

২১-৩০ বছর: মুখের ত্বক পরিষ্কার রাখতে ফেসিয়াল প্রয়োজন। বয়স ২০ পেরোলে যে কেউ মুখে ফেসিয়াল করাতে পারে। হার্বাল ফেসিয়াল যে কেউ করাতে পারে। চাইলে পার্ল ফেসিয়ালও করাতে পারেন। তবে অনুষ্ঠানের আগে ত্বককে উজ্জ্বল করে তুলতে গোল্ড ফেসিয়াল উপযুক্ত।

৩১-৪০ বছর: হরমোনের পরিবর্তন অনুসারে এই বয়সে ত্বকের পরিবর্তন ঘটে। ত্বকের শুষ্কভাব দেখা দেয়, সেই সঙ্গে দাগ,ছোপ ও বলিরেখার দেখা দিতে শুরু করে। এই বয়সে ত্বককে উজ্জ্বল রাখতে এই বয়সের জন্য স্টিম ফেসিয়াল, অ্যান্টি-রিঙ্কল ফেসিয়াল, অ্যান্টি- অক্সিডেন্ট ফেসিয়াল উপযুক্ত।

৪১-৫০ বছর: নিয়মিত রূপচর্চা করলেও এই বয়সে মুখে বয়সের ছাপ পড়তে শুরু করে। ত্বকে স্যাগিভাব দেখা দেয়। মুখে কালো দাগ, ছোপ তো থাকেই। ত্বকের যত্ন নিতে অ্যান্টি-রিঙ্কল ফেসিয়াল, চকোলেট ফেসিয়াল এই বয়সের জন্য উপযুক্ত।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে