আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:১৯

বয়স ধরে রাখতে চান? চিনি মাখুন!

অনলাইন ডেস্ক
বয়স ধরে রাখতে চান? চিনি মাখুন!

চিনি খেতে ভালবাসেন? প্রায় সকলেই বাসে। যাদের ডায়বেটিস রয়েছে তাদের জন্য চিনি মন্দ হলেও ত্বকের জন্য তা কিন্তু একেবারেই মন্দ নয়। এই চিনির এমন অনেক গুণ রয়েছে যা আপনি জানতেনই না। জানতেন কি চিনি শুধু খেতে নয়, মাখতেও ভাল? চিনি মাখলে আপনার বয়স বাড়বে না আর ত্বক রাখবে ভালো। জেনে নিন চিনি কী ভাবে ভাল রাখে ত্বক।

গ্লোইং স্কিন- সব ধরনের ত্বকেই দারুণ স্ক্রাব হিসেবে কাজ করে চিনি। অলিভ অয়েলের সঙ্গে কয়েক টামচ চিনি ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। হালকা গরম জলে আলতো করে স্ক্রাব করে তুলে ফেলুন।

এক্সফোলিয়েশন- মড়া চামড়া চেহারার জেল্লা কমিয়ে দিয়ে রুক্ষ ভাব আনে। এই মড়া চামড়া তুলতে ভাল কাজ করে চিনি। এক চা চামচ গরম নারকেল তেলের সঙ্গে দু’চা চামচ চিনি মিশিয়ে মুখে স্ক্রাব করুন। হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। মড়া চামড়া উঠে গিয়ে ত্বক উজ্জ্বল হবে।

স্ট্রেচ মার্ক- প্রেগন্যান্সির পর বা হঠাত্ করে ওজন কমে গেল ত্বকে স্ট্রেচ মার্ক দেখা দেয়। চামড়ার ওপর ফাটা ফাটা দাগ দেখতে বিশ্রি লাগে। এই স্ট্রেচ মার্ক তুলতে পারে চিনি। কফি, চিনি, আমন্ড তেল ও মধু মিশিয়ে রোজ মালিশ করুন। নিয়মিত করলে ধীরে ধীরে হালকা হয়ে যাবে স্ট্রেচ মার্ক।

নরম ঠোঁট- শীতকাল মানেই ফাটা ঠোঁটের সমস্যা। চিনি ও বিটের রস এক সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠোঁটে মাসাজ করুন। হালকা গরম জলে ধুয়ে ফেলুন। এতে ফাটা কমে ঠোঁট নরম তো হবেই, লাল রঙও ধরে রাখবে বিটের রস।

স্কিন হাইড্রেশন- শীতে ত্বক শুকিয়ে যায়। ত্বক জল টানতে থাকে। তাই এই সময় চেহারার ঔজ্জ্বল্য ধরে রাখতে ত্বকের হাইড্রেশন করা প্রয়োজন। তিল তেল, চিনি ও কয়েক ফোঁটা ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। হালকা গরম জলে মুখ ধুয়ে ময়শ্চারাইজার, ক্রিম বা লোশন লাগিয়ে নিন।

উপরে