আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৪১

ত্বক ঝুলে পড়া না চাইলে..!

বিডিটাইমস ডেস্ক
ত্বক ঝুলে পড়া না চাইলে..!

সমবয়সি বন্ধুদের সঙ্গে সেলফিতে যদি নিজেকে বয়স্ক মনে হয় তবে বুঝতে হবে সময়ের আগেই ত্বকে পড়েছে বয়সের ছাপ। ত্বক ঝুলে পড়া এর মধ্যে অন্যতম। 

ভারতের ন্যাশনাল স্কিন কেয়ার সেন্টারের ত্বকবিশেষজ্ঞ নাভিন তানেজা জানাচ্ছেন ত্বক ঝুলে পড়া কমানোর কিছু ঘরোয়া উপায়।

স্ট্রবেরি:

ত্বকে কোষ সংকোচনকারী রাসায়নিক ‘অ্যাস্ট্রিজেন্ট’ হিসেবে কাজ করে স্ট্রবেরি। তবে এটা সম্পূর্ণ প্রাকৃতিক। সদ্য থেতলানো তাজা স্ট্রবেরি দিয়ে মাস্ক তৈরি করে ত্বকে প্রয়োগ করতে হবে।

শসা ও অ্যাভোকাডো:

চামড়া ঝুলে যাওয়া রোধ করতে শসা ও অ্যাভোকাডোর মিশ্রণ বেশ কার্যকর। অপরদিকে শসাকুচি করে পুরো মুখে মাখলেও ঝুলে যাওয়া চামড়া দূর হবে।

টকদই ও ডিমের সাদা অংশ:

দুটি ডিম ফেটে ফোমের মতো করে মুখ ও ঘাড়ে প্রয়োগ করতে হবে। এছাড়া এই মিশ্রণের সঙ্গে এক টেবিল-চামচ টকদই মিশিয়ে ভালো মতো ফেটে নিতে হবে। মিশ্রণ ২০ থেকে ৩০ মিনিট ত্বকে মাখিয়ে রাখতে হবে।

দারুচিনি:

ত্বকের আদ্রতা ধরে রাখতে দারুচিনি-গুঁড়া, হলুদগুঁড়া, চিনি ও অলিভ ওয়েল মিশিয়ে স্ক্রাব তৈরি করে প্রয়োগ করতে পারেন।

চালের গুঁড়া:

এতে থাকে অ্যান্টি-এইজিং উপাদান। দুই টেবিল-চামচ চালের আটা, দুই টেবিল-চামচ গোলাপ জল অথবা গ্রিন টি মিশিয়ে ত্বকে প্রয়োগ করতে হবে। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

পেঁপে:

অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর পেঁপে, যা ত্বকের মরা চামড়া অপসারণের পাশাপাশি মৃতকোষও অপসারণ করে। পেঁপে, চালের আটা, মধু একসঙ্গে থেতলে নিয়ে মুখে প্রয়োগ করতে হবে। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

সুত্রঃ বিডি নিউজ টোয়েন্টি ফোর ডট কম

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে