আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:৫৬

অলস দিনেও থাকুন রূপ সচেতন

বিডিটাইমস ডেস্ক
অলস দিনেও থাকুন রূপ সচেতন

প্রতিদিন বাইরের ধুলাবালি, দূষণ আর আবহাওয়ার পরিবর্তনের প্রভাব পড়ে ত্বকে। নিয়মিত যত্ন না নেওয়া হলে খোলা লোমকূপে ময়লা জমে ত্বকে ব্যাক্টেরিয়ার সংক্রমণ হতে পারে। তাছাড়া আবহাওয়ার কারণেও ত্বকের ক্ষতি হয়।

তাই নিয়মিত ত্বক পরিষ্কারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। কারণ ত্বক সুন্দর রাখতে আর্দ্রতা ধরে রাখা জরুরি।

তবে প্রতিদিন ত্বকের যত্ন নিতে অনেকেরই ভালো লাগে না। অনেক সময় আলসেমির কারণে সঠিকভাবে যত্ন নেওয়াও হয়ে ওঠে না। তাই অল্প সময়ে সঠিক যত্নের জন্যও রয়েছে সহজ পণ্থা।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে আলসেমি ভরা দিনে ত্বকের চটজলদি যত্ন নেওয়ার কিছু বিষয় উল্লেখ করা হয়।

সকালের যত্ন: মুখ ধোয়া বা গোসলের পর মুখ পুরোপুরি শুকনা করে না মুছে বরং পানি ত্বকেই শুকিয়ে নেওয়া যেতে পারে। এতে ত্বক অনেকটা পানি শুষে নেবে এবং আর্দ্রতা বজায় থাকবে।

শীতের সময় টোনার ব্যবহার এড়িয়ে চলা উচিত। ত্বক পরিষ্কারের পর হালকা ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। একটু বেশি পরিমাণে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। এরপর নাস্তা করে ত্বকে সানস্ক্রিন লোশন এবং অন্যান্য প্রসাধনী ব্যবহার করতে হবে।

খেয়াল রাখতে হবে, সানস্ক্রিন লাগানোর অন্তত ২০ মিনিট পর ঘরের বাইরে বের হতে হবে।

রাতে ঘুমানোর আগে যত্ন: সারাদিন বাইরে কাটানোর ফলে ত্বকে প্রচুর ময়লা আর ধুলাবালি জমে যায়। তাই দিন শেষে ত্বক ভালোভাবে পরিষ্কার করা অত্যন্ত জরুরি। বিশেষ করে মেইকআপ করলে তা উঠিয়ে ত্বক পরিষ্কার করে নিতে হবে ঘুমানোর আগে। নয়তো লোমকূপের মধ্যে মেইকআপ জমে ত্বকে ব্রণ এবং র‌্যাসের সমস্যা দেখা দিতে পারে।

মেইকআপ উঠিয়ে হালকা কোনো ফেইসওয়াশ বা ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এরপর মুখে ময়েশ্চারাইজার ও আই ক্রিম লাগিয়ে নিলেই হবে।

এতটুকু সময় ব্যয় করলেই ত্বক সুন্দর রাখা সম্ভব।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে