আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:১৪

এমপিওভুক্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নোটিশ

অনলাইন ডেস্ক
এমপিওভুক্তি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নোটিশ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির নামে শুরু হয়েছে প্রতারকচক্রের বাণিজ্য। শিক্ষা প্রতিষ্ঠান থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে কোটি কোটি টাকা। হাজার হাজার শিক্ষক ঋণ ও ধারকর্জ করে প্রতারকদের টাকা-পয়সা দিয়ে এখন সর্বস্বান্ত।

সম্প্রতি বিভিন্ন প্রতারক চক্র শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনস্ত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নাম ভাঙ্গিয়ে এমপিওভুক্তিসহ পাঠদানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি, অতিরিক্ত শ্রেণি শাখা খোলা ও শিক্ষকদের বদলির কাজ করিয়ে দেয়ার নামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কাছে টাকা দাবি করছে। এসব প্রতারকদের বিষয়ে সবাইকে সতর্ক করেছে শিক্ষা মন্ত্রণালয়। এসব বিষয়ে কেউ টাকা দাবি করলে তাদের পুলিশে দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত সতর্কতা বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত সতর্কতা বিজ্ঞপ্তিতে বলা হয়, কেউ কোন টাকা চাইলে বুঝবেন প্রতারণা, সাথে সাথে প্রতারকদের পুলিশে সোপর্দ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। এছাড়া এমপিওভুক্তিসহ পাঠদানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি, অতিরিক্ত শ্রেণি শাখা খোলা ও শিক্ষকদের বদলির কাজ করিয়ে দেয়ার নামে কাউকে কোন টাকা না দেয়ার জন্য অনুরোধ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কোন কাজের জন্য টাকা দেয়ার প্রয়োজন নেই। সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে সেবা করা হয়।

জানা গেছে, কর্মকর্তাদের নাম ভাঙিয়ে এমপিওভুক্তিসহ পাঠদানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি, অতিরিক্ত শ্রেণি শাখা খোলা ও শিক্ষকদের বদলির কাজ করিয়ে দেয়ার নামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কাছে টাকা দাবি করা হচ্ছে। টেলিফোন ও এসএমএস করে এমনকি ভুয়া চিঠি পাঠিয়ে ও সরাসরি যোগাযোগ করে এসব কাজ করিয়ে দিতে টাকা দাবি করা হচ্ছে। এসব প্রতারকদের বিষয়ে সকলকে সতর্ক করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে