আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৩১

এ বছর জাবিতে ১৫ কোটি টাকার ভর্তি ফরম বিক্রি

অনলাইন ডেস্ক
এ বছর জাবিতে ১৫ কোটি টাকার ভর্তি ফরম বিক্রি

আগামী ৮ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষা। নির্ধারিত সময়ে এ বছর পরীক্ষায় অংশগ্রহনের আবেদন করেছে ৩ লাখ ১৭ হাজার ৫৪০ জন শিক্ষার্থী।

ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর ভারপ্রাপ্ত পরিচালক কে এম আক্কাস আলী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ৩ লাখ ১৭ হাজার ৫৪০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহনের আবেদন করেছে। তবে এখনও প্রায় ২২ হাজার পরীক্ষার্থী এখনো নির্ধারিত ফি প্রদান করেনি। তারা আজ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ফি প্রদান করতে পারবে। এছাড়া প্রবেশপত্র তোলা যাবে ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। 

অন্যদিকে এ বছর কোটার বাইরে জাবিতে মেধা তালিকায় ১৯৭৫ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলে জানান, বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো আবু হাসান। ফলে প্রতিটি আসনের বিপরীতে এবার লড়তে যাচ্ছে ১৬০ জন পরীক্ষার্থী। ২০১৫-১৬ ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এই সংখ্যা ছিল যথাক্রমে ১১৫ ও ১০০।

ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি থেকে জানা যায় A, B, C, D ও E  ইউনিটের ৫৫০ টাকা এবং C1 (নাটক ও নাট্যতত্ত¡ এবং চারুকলা), F, G, H ও I  ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছিল ৩৫০ টাকা। ফলে সব মিলিয়ে প্রায় ১৫ কোটি টাকার ভর্তি ফরম বিক্রি করেছে জাবি।

অনুষদ ভিত্তিক পরীক্ষায় A ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) আবেদন করেছে ৬৫,৮৭৭ জন পরীক্ষার্থী। B ইউনিটে (সমাজ বিজ্ঞান অনুষদ) ২৭,২৫৩ জন, C ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ) এবং C1 (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এর জন্য আবেদন পড়েছে যথাক্রমে ৩৮,১৯৫ জন ও ৫০৯৬ জন পরীক্ষার্থী।

D ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৭৭,২৮১ জন, E ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) ১৮,৭৭৪ জন, F ইউনিটে (আইন অনুষদ) ২৫,৬২৩ জন, G ইউনিটে (ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ) এ ১০,৪৮৩ জন ও H ইউনিটে (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ২১,৭৯০ জন পরীর্ক্ষার্থী। এছাড়া এবারই প্রথম শুরুহতে যওয়া I ইউনিট অর্থাৎ বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছে ৫,৪৬৫ জন।

এদিকে প্রকাশ করা হয়েছে ইউনিট ভিত্তিক পরীক্ষার তারিখ। ৮ অক্টোবর রবিবার গাণিতিক ও পদার্থ বিজ্ঞান বিষয়ক অনুষদ “A  ইউনিট” এর মধ্য দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা কার্যক্রম। দ্বিতীয় দিন ৯ অক্টোবর অনুষ্ঠিত হবে “A  ইউনিট” ও “I ইউনিটের” বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা। এরপর “D ইউনিটের” জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা যথাক্রমে ১০ ও ১১ অক্টোবর, কলা ও মানবিকী অনুষদ “C ইউনিটের” এবং C1 এর নাটক ও নাট্যতত্ত¡ এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর।

“B ইউনিট” সমাজ বিজ্ঞান অনুষদ ও “G ইউনিট” ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ অক্টোবর। ১৬ অক্টোবর “E  ইউনিটের” বিজনেস স্টাডিজ অনুষদ এবং “H ইউনিটের” ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি পরীক্ষা হবে।

সর্বশেষ ১৭ অক্টোবর “F ইউনিটের” আইন অনুষদের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে ভর্তি পরীক্ষা। প্রতিদিন ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট শুরু হবে সকাল নয়টায় এবং শেষ হবে বিকাল পাঁচটায়।  

উপরে