আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১৩:৫৮

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের দাবি

বিডিটাইমস ডেস্ক
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের দাবি

৫ম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের দাবি করেছে অভিভাবক ঐক্য ফোরাম। রাজধানীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের স্বার্থ সংরক্ষণ ও শিক্ষা পরিবেশ নিশ্চিতের দাবিতে সোচ্চার অভিভাবকদের সংগঠন এ দাবীতে

শুক্রবার রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে মানব-বন্ধন করেছে। এতে রাজধানীতে বিভিন্ন স্কুলে অধ্যয়নরত শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা অংশ নেন। মানববন্ধন থেকে ২০১৬ সাল থেকেই প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করার দাবি জানানো হয়। এ দাবির পাশাপাশি কোচিং বাণিজ্য নিষিদ্ধ করারও দাবি করা হয়।

মানববন্ধন কর্মসূচীতে অভিভাবকরা বলেন, ২০০৯ সালে প্রবর্তিত প্রাথমিক সমাপনী পরীক্ষা বিগত ৭ বছরের মূল্যায়নে শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত সুফল বয়ে আনতে পারেনি। বরং এর নেতিবাচক দিকগুলো অভিভাবকদের তথা শিক্ষিত মহলকে শঙ্কিত করে তুলেছে। যে পরীক্ষা শিক্ষার্থীদের আদৌও কল্যাণ বয়ে আনছে না, সেই পরীক্ষা অপ্রয়োজনীয় ও মূল্যহীন। এ পরীক্ষার যাঁতাকলে কোমলমতি শিশুরা বনসাই হয়ে বেড়ে উঠছে। পরীক্ষার নামে শিশুরা আতঙ্কগ্রস্ত। এ পরীক্ষায় কেড়ে নিচ্ছে শিশুদের মূল্যবান সময় ও আনন্দময় শৈশব। শিশুর পরিপূর্ণ মানসিক বিকাশের অন্তরায় এ পরীক্ষা।

অভিভাবক ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু বলেন, সমাপনী পরীক্ষার সুযোগ কোচিংবাজ শিক্ষকেরা বেপরোয়া। কোচিং বাণিজ্য এ কারণেই প্রাথমিক স্তরেই মহামারী আকার ধারণ করেছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চালু হয়েছে বাধ্যতামূলক কোচিং ব্যবসা। স্কুলগুলো পরিণত হয়েছে কোচিং সেন্টারে। এ অবস্থায় শিশুদের সুষ্ঠু মানসিক বিকাশের অন্তরায় এ মূল্যহীন অপ্রয়োজনীয় ৫ম শ্রেণীর সমাপনী পরীক্ষা।

মানববন্ধনে অবিলম্বে এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে সুস্পষ্ট ঘোষণার দাবি করে অভিভাবকরা বলেন, কোমলমতি শিশুদের গিনিপিগ বানানোর খেলা থেকে বের করে সত্যিকারের মেধা ও মননের বিকাশের পরিবেশ সৃষ্টি করুন।

মানববন্ধনে অভিভাবক ঐক্য ফোরাম নেতৃবৃন্দ ছাড়াও ভিকারুননিছা নুন স্কুল এন্ড কলেজের অভিভাবক প্রতিনিধি ড. এডভোকেট ইউসুফ আলি আকন্দ, দিলারা চৌধুরী, উইলস লিটন প্লাওয়ার স্কুল এনড কলেজের অভিভাবক প্রতিনিধি আবুল হোসেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা মলয় সরকার এবং ফোরামের নেতৃবৃন্দের মধ্যে সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মোঃ আতিকুর রহমান, সহ সভাপতি মোঃ সেলিম উদ্দিন, মোঃ ফাহিম উদ্দিন, ডাঃ আব্দুস সোবাহান, শওকতুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে