আপডেট : ৮ মার্চ, ২০১৬ ১৩:৩৫

নগ্ন ছবি প্রকাশের দায়ে শিক্ষিকা বরখাস্ত

অনলাইন ডেস্ক
নগ্ন ছবি প্রকাশের দায়ে শিক্ষিকা বরখাস্ত

শিক্ষিকার নগ্ন ছবি ইন্টারনেটে প্রকাশ করেছে এক ছাত্র। এ অভিযোগে ছাত্র নয় বরখাস্ত করা হয়েছে শিক্ষিকাকে। ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার ইউনিয়ন কাউন্টি হাই স্কুলে। ১৬ বছর বয়স্ক শিক্ষার্থীর ওই কাণ্ডে শিক্ষিকাকে পদত্যাগের নির্দেশ দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, স্কুলটির মেকাট্রনিক্স (যন্ত্রপ্রকৌশল, তড়িৎ প্রকৌশল আর কম্পিউটার প্রোগ্রামিং) বিষয়ের শিক্ষিকা লেই অ্যান আর্থার তার ফোনটি ক্লাসরুমের ডেস্কে ফেলে রেখে যান। কিছুক্ষণ পর তিনি ফিরে আসেন। কিন্তু যা ঘটার তা ততক্ষণে ঘটে গেছে। তার অনুপস্থিতিতে তার ফোন থেকে তারই একটি অর্ধনগ্ন ছবি চুরি করে তা অনলাইনে ছেড়ে দেয় ওই শিক্ষার্থী।

ইউনিয়ন কাউন্টি স্কুলের ভারপ্রাপ্ত সুপারইনটেনডেন্ট ডেভিড ইউব্যাংক্স নিউ ইয়র্ক টাইমস-কে জানান, আর্থার প্রায়ই শিক্ষার্থীদের তার ফোন ব্যবহারের অনুমতি দিতেন। তারপরও তিনি কী করে এমন একটি ছবি ফোনে রাখলেন সে প্রশ্ন তোলেন তিনি।

ওই শিক্ষিকাকে পদত্যাগের নির্দেশ দেওয়ার সঙ্গে, ঐ শিক্ষার্থীকে কম্পিউটার অপরাধ ও ‘ভয়েরিজম’-এর অভিযোগে অভিযুক্ত করা হয়েছে এবং এ বিষয়ে তদন্ত চলছে। ‘ভয়েরিজম’ বলতে কাউকে নগ্ন বা কারে সঙ্গে ঘনিষ্ট অবস্থায় দেখে তৃতীয় কোনো ব্যাক্তির যৌন আকাঙ্ক্ষা মেটানোকে বোঝায়। তবে, অভিযোগে এই শিক্ষার্থীকে ‘অপ্রাপ্তবয়স্ক’ বলা হয়েছে।

এ সপ্তাহের শুরুতে আর্থারের পুনঃনিয়োগের দাবিতে স্কুলের শিক্ষার্থীরা পিটিশন দাখিল করে। কিন্তু স্কুল কর্তৃপক্ষ তাদের অবস্থানে অটল থাকে।

এ প্রসঙ্গে স্থানীয় টিভি স্টেশনগুলোতে দেওয়া সাক্ষাতকারে আর্থার জানান, এখানে স্পষ্টভাবেই তার গোপনীয়তা খর্ব হয়েছে। ওই স্কুলে ফিরে যাওয়ায় তার কোনো আগ্রহই নেই। ওই শিক্ষার্থীর প্রতি কোনো প্রকার বিদ্বেষ পোষণ করছেন না বলেও জানান তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে