আপডেট : ১ মার্চ, ২০১৬ ১৬:০২

শিক্ষাখাতে ৪০ কোটি টাকার ভর্তুকি দিচ্ছে চসিক

বিডিটাইমস ডেস্ক
শিক্ষাখাতে ৪০ কোটি টাকার ভর্তুকি দিচ্ছে চসিক

শিক্ষা ও স্বাস্থ্যসেবা খাতে নগরবাসীর কাছ থেকে এক টাকাও হোল্ডিং ট্যাক্স না নিলেও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) শিক্ষা খাতে বছরে প্রায় ৪০ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে বলে মন্তব্য করেছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার চসিক পরিচালিত পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের বোর্ড সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

কৃষ্ণ কুমারী বালিকা উচ্চ বিদ্যালয়, উত্তর কাট্টলী বালিকা বিদ্যালয় ও কলেজ, জামালখান কুসুম কুমারী বালিকা উচ্চ বিদ্যালয়, পশ্চিম মাদারবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয় ও পূর্ব বাকলিয়া উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য, সদস্য সচিব, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা  নাজিয়া শিরিন, শিক্ষা কর্মকর্তা মো. সাইফুর রহমান প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

মেয়র বলেন, আগামী অর্থবছরে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকে শিক্ষা ভবন নির্মাণে প্রায় ৪০ কোটি টাকা বরাদ্দ পাওয়া যাবে।

তিনি বলেন, নগরবাসীর প্রত্যাশা অনুযায়ী চসিক পরিচালিত সব শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাসসহ শিক্ষার মান বৃদ্ধি করতে হবে। চসিকের শিক্ষাপ্রতিষ্ঠান হতদরিদ্র ও দরিদ্র জনগোষ্ঠীর সন্তানদের ঠিকানা। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীর সংখ্যার ওপর ১৫ শতাংশ বিনা ও অর্ধবেতনে শিক্ষার সুযোগ পাচ্ছে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ভবন, পরিবেশ, বৈদ্যুতিক বাতি ও পাখা, বসার ব্যবস্থাসহ যাবতীয় অবকাঠামোগত সুযোগ সুবিধা শতভাগ নিশ্চিত করা এবং শিক্ষকদের জীবনমান উন্নয়নে চসিক সচেষ্ট বলে সভায় অভিমত ব্যক্ত করেন মেয়র।

তিনি অভিভাবক ও শিক্ষকদের সুচিন্তিত পরামর্শ, দিকনির্দেশনা ও সহযোগিতা কামনা করেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে