আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৫৭

ঢাবিতে আদিবাসী শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
ঢাবিতে আদিবাসী  শিক্ষার্থীদের বিক্ষোভ

আদিবাসীদের জন্য স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর দাবি জানিয়েছে পাবর্ত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢাকা মহানগর এবং বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে আদিবাসী ছাত্ররা।

সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি চঞ্চনা চাকমা বলেন, ‘মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভ করা প্রত্যেকটি নাগরিকের জন্মগত অধিকার। কিন্তু আমরা যারা আদিবাসীগোষ্ঠী আছি তারা সেই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি। আজ রাষ্ট্র আমাদের মাতৃভাষায় শিক্ষা লাভ করার সুযোগ থেকে বঞ্চিত করেছে। কিন্তু ১৯৫২ সালে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে এখনকার বাংলাদেশের সংখ্যাগুরু বাঙালি সম্প্রদায় সে সময় পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে সংগ্রাম করে নিজেদের অধিকার আদায় করেছিল। তাই আমাদের বিশ্বাস সরকার আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা প্রদানের জন্য যথাযথ ব্যবস্থা নেবে।’

সমাবেশে এ সময় উপস্থিত ছিলেন পাহাড়ি ছাত্র পরিষদ ঢাকা মহানগরীর সভাপতি কেরিংটন চাকমা ও সাধারণ সম্পাদক সুলভ চাকমা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক শফিকুর চৌধুরী প্রমুখ। সমাবেশ শেষে পাহাড়ি ছাত্র পরিষদ ৪ দফা দাবি পেশ করে।

দাফিগুলো হলো-অবিলম্বে আদিবাসীদের জন্য মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করতে হবে। আদিবাসী অধ্যুষিত এলাকায় শিক্ষার প্রসারের উদ্যোগ নিতে হবে। বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে এবং পাঠ্যপুস্তকে আদিবাসীদের সাহিত্য, সংস্কৃতি তুলে ধরতে হবে। সর্বোপরি পাবর্ত্য শান্তি চুক্তি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করতে হবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে