আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:৫৫

কারিগরি শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ হবে সিঙ্গাপুরে

বিডিটাইমস ডেস্ক
কারিগরি শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ হবে সিঙ্গাপুরে

বাংলাদেশের ১১শ ৫০ জন পলিটেকনিক ইন্সটিটিউট শিক্ষক ও কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণের লক্ষ্যে সিঙ্গাপুর সরকারের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ। ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার সিঙ্গাপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে ওই চুক্তি স্বাক্ষরিত হয়। এছাড়া বাংলাদেশে ১০টি পলিটেকনিট ইনস্টিটিউটে ১০টি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করবে বলেও চুক্তিতে উল্লেখ করা হয়। চুক্তি অনুযায়ী আগামী ৩ বছরে ১ থেকে ৬ সপ্তাহ মেয়াদি মোট ৬০টি প্রশিক্ষণ কোর্সে পলিটেকনিক ইনস্টিটিউটসমূহের বিভিন্ন পর্যায়ের শিক্ষক এবং কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট সরকারি বেসরকারি কর্মকর্তা মিলে মোট ১১শ ৫০ জন সিঙ্গাপুরে নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালে প্রশিক্ষণ নেবেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের উপস্থিতিতে সিঙ্গাপুরের নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউটে বাংলাদেশ সরকারের পক্ষে অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এবং সিঙ্গাপুর সরকারের পক্ষে নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা ফুং তেজ ফুন এ চুক্তিতে স্বাক্ষর করেন। কারিগরি শিক্ষা অধিদপ্তরের স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেস্ট (স্টেপ)-এর মাধ্যমে এ সহযোগিতার আওতায় নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল বাংলাদেশে ১০ টি পলিটেকনিট ইনস্টিটিউটে ১০টি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করবে। চুক্তির আওতায় প্রশিক্ষণ ও ল্যাব স্থাপনে ৫৬ কোটি টাকা ব্যয় হবে যার শতকরা ৩১.১৫ ভাগ নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল এবং ৬৮.৮৫ ভাগ খরচ বাংলাদেশ সরকার, বিশ্ব ব্যাংক ও কানাডার অর্থায়নে পরিচালিত স্টেপ প্রকল্প বহন করবে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতায় শিক্ষামন্ত্রী বাংলাদেশের কারিগরি শিক্ষায় সহায়তা প্রদান করায় সিঙ্গাপুর সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ সরকারের দৃঢ় অঙ্গীকার ও সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ এবং উন্নয়ন অংশীদারদের সহযোগিতায় বাংলাদেশের কারিগরি শিক্ষায় যুগান্তকারী অগ্রগতি অর্জিত হয়েছে। তিনি বলেন, সিঙ্গাপুরের সঙ্গে আজ সম্পাদিত চুক্তি অনুয়ায়ী ১১৫০ জন শিক্ষক-কর্মকর্তার প্রশিক্ষণ সম্পন্ন হলে এবং ১০টি আধুনিক ল্যাব স্থাপিত হলে বাংলাদেশের কারিগরি শিক্ষার পরিবেশ আরো উন্নত হবে। অনুষ্ঠানে বক্তৃতায় নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা ফুং তেজ ফুন বাংলাদেশে কারিগরি শিক্ষার উন্নয়নে তাঁর সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন।

উপরে