আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৪৭

১০ ফেব্রুয়ারি চবিতে প্রতিকী জাতিসংঘ সম্মেলন শুরু

বিডিটাইমস ডেস্ক
১০ ফেব্রুয়ারি চবিতে প্রতিকী জাতিসংঘ সম্মেলন শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হচ্ছে প্রতীকী জাতিসংঘ অধিবেশন। জাতিসংঘের মূল্যবোধে উজ্জীবিত এবং বিশ্ব শান্তি রক্ষায় ভবিষ্যতের দক্ষ কূটনীতিক তৈরির লক্ষ্যে শুরু হবে এ অধিবেশন।

চিটাগাং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশন অ্যাসোসিয়েশন-সিইউমুনা আয়োজিত সম্মেলন ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের সম্মেলনে প্রতিপাদ্য হচ্ছে ‘সমুন্নত মানবতা, উদ্বাস্তুদের সুরক্ষা’।

চার দিনের এই সম্মেলনে ৪৫টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ৪০০ ডেলিগেট বা রাষ্ট্র প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, আফগানিস্তানসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

এবারের সম্মেলনের কৌশলগত সহযোগী সংগঠন হিসেবে রয়েছে বাংলাদেশ জাতিসংঘ অফিস বা জাতিসংঘ তথ্যকেন্দ্র, ঢাকা এবং জাতিসংঘের যুব আন্দোলনবিষয়ক সংগঠন ‘ইউনাইটেড নেশন্স ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ’ বা ‘ইউনিস্যাব’।

জানা গেছে, বুধবার বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ অডিটোরিয়ামে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠান হবে । উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের আলী আজগর চৌধুরী। এ ছাড়া অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ‘ইউনাইটেড নেশন্স ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ– ইউনিস্যাব’ এর প্রেসিডেন্ট মোহাম্মদ মামুন মিয়া।

সংগঠনের উপমহাসচিব আবুল মনজুর সজল জানান, এবারের সম্মেলনে জাতিসংঘের ৮টি গুরুত্বপূর্ণ অঙ্গ সংস্থার আদলে আলোচনার বিষয়বস্তু সাজানো হয়েছে ৮টি কমিটিতে। আন্তর্জাতিক রাজনীতিতে রিফিউজি সমস্যার চলমান গুরুত্বের কথা মাথায় রেখে এই সমস্যার আশু সমাধানে তরুণ বা ছাত্রসমাজের অংশগ্রহণের সুযোগের ব্যাপারে লক্ষ রেখে এবারের সম্মেলনের সকল আয়োজন সম্পন্ন করা হচ্ছে।

আমরা বিশ্বাস করি, বাংলাদেশের তরুণ সমাজের মধ্য থেকে বৈশ্বিক নেতারা যে সমস্যার সমাধান বের করে আনতে পারেননি, সেই সমস্যার শান্তিপূর্ণ সমাধান বের হয়ে আসতে পারে।

প্রসঙ্গত, গত বছরের ১৯ থেকে ২১ মার্চ প্রথমবারের মতো চবিতে প্রতীকী জাতিসংঘের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এ অধিবেশনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় আড়াই শ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করে বক্তব্য রাখেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে